নৌকা বাইচ প্রতিযোগিতার মাধ্যমে সকল সম্প্রদায়ের মাঝে মেইল বন্ধন রচনা করবে-মোহাম্মদ মানজারুল মান্নান

বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর, ২০১৬, ০৭:০৩:৪২
নৌকা বাইচ প্রতিযোগিতার মাধ্যমে সকল সম্প্রদায়ের মাঝে মেইল বন্ধন রচনা করবে-মোহাম্মদ মানজারুল মান্নান
রাঙ্গামাটিঃ-মহান বিজয় দিবস উপলক্ষে উৎসব মুখর ও আনন্দ ঘন পরিবেশে রাঙ্গামাটিতে ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগীতা গতকাল অনুষ্ঠিত হয়েছে।
প্রতিযোগিতার ৫টি ইভেন্টে ১৫ টি পুরস্কার প্রদান করা হয়েছে। রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নান প্রধান অতিথি হিসাবে বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন। এসময় আরো উপস্থিত ছিলেন, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক প্রকাশ কান্তি চৌধুরী, রাঙ্গামাটি অতিরিক্ত জেলা প্রশাসক আবু শাহেদ চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ শহীদুল হক, রাঙ্গামাটি জেলা পরিষদ সদস্য মোঃ মুছা মাতব্বরসহ রাঙ্গামাটি জেলা নৌকা বাইচ বাস্তবায়ন কমিটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।
নৌকা বাইচ প্রতিযোগীতার অনুষ্ঠানে রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নান বলেন, গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলা হচ্ছে নৌকা বাইচ প্রতিযোগিতা। পার্বত্য রাঙ্গামাটির এই বিশাল কাপ্তাই হ্রদের বিজয় দিবস উপলক্ষে আয়োজিত নৌকা বাইচ প্রতিযোগিতা সকল সম্প্রদায়ের মাঝে সম্প্রীতির মেইল বন্ধন রচনা করবে এটা আমাদের দৃঢ় বিশ্বাস। বিজয় দিবসের আনন্দ বেগবান করার লক্ষে বিজয় দিবস উপলক্ষে এ নৌকা বাইচ প্রতিযোগীতা। পাহাড়ের মানুষ যাতে এক সাথে সম্প্রীতির বন্ধনে আবদ্ধ হতে পারে তার জন্য এ আয়োজন। একটু আনন্দ উপভোগ করার জন্যই আজ সবাই একসঙ্গে জোড় হয়েছে। হ্রদের দু’পাশ নৌকা বাইচ প্রতিযোগিতা শুরু হওয়ার আগেই শত শত মানুষের পদাভারে কানায় কানায় ভরে উঠেছে। এতে প্রমাণ হয় উৎসব আনন্দে সব মানুষের চিন্তা চেতনা এক।
প্রতিযোগিতায় রাঙ্গামাটি সদর ও আশপাশের উপজেলা থেকে বড় নৌকায় ২০জন ও ছোট নৌকায় ৮ জন করে পুরুষদের ২টি ও ১৫জন নারীর ১টি দল অংশ নেয়। এছাড়া  ৭টি সাম্পান অংশ নেয়।
পুরুষ দলে বড় নৌকায় চ্যাম্পিয়ণ হয়েছে সাধন ত্রিপুরা ও তার দল,, দ্বিতীয় হয়েছে তাতু মনি ত্রিপুরা ও তার দল, তৃতীয় হয়েছে বাইট্টা ত্রিপুরা ও তার দল। মাঝারী গ্রুপে প্রথম হয়েছে প্রথম হয়েছে বইট্টা ত্রিপুরা ও তার দল, দ্বিতীয় হয়েছে সাধন ত্রিপুরা ও তার দল, এবং তৃতীয় হয়েছে সাধন ত্রিপুরা ও তার দল।
পুরুষ ছোট গ্রুপে চ্যাম্পিয়ন হয়েছেন আবু তাহের ও তার দল, দ্বিতীয় হয়েছে সুকুমার ত্রিপুরা ও তার দল, তৃতীয় হয়েছেন মোঃ নাছিন ও তার দল। মহিলা নৌকা বাইচ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে রচনা ত্রপিুরা ও তার দল, দ্বিতীয় হয়েছেন শান্তি ত্রিপুরা ও তার দল, তৃতীয় হয়েছেন কল্পনা ত্রিপুরা ও তার দল।
নৌকা বাইচ প্রতিযোগীতা পুরানপাড়া এলাকা থেকে শুরু হয়ে শহরের পৌর ট্রক টার্মিনাল ঘাট এলাকায় এসে শেষ হয়।

Comments