হামলা পরিকল্পনার সন্দেহে জার্মানিতে দুই ভাই আটক

হামলা পরিকল্পনার সন্দেহে জার্মানিতে দুই ভাই আটক
অনলাইন ডেস্ক॥ বার্লিনে বড়দিনের উৎসব মৌসুমে সন্ত্রাসী হামলার পরিকল্পনার অভিযোগে সন্দেহভাজন দুই ভাইকে আটক করেছে জার্মান পুলিশ। শুক্রবার সকালে ডুইসবুর্গ শহর থেকে পুলিশ তাদের আটক করে বলে জানিয়েছে বিবিসি।
২৮ ও ৩১ বছর বয়সী দুইজনের নাম প্রকাশ করা হয়নি।
ওই দুই ভাইয়ের জন্ম কসোভোয়। তারা নেদারল্যান্ড সীমান্তের লাগোয়া জার্মান শহর ওবেরহসেনে একটি শপিং মলে হামলার পরিকল্পনা করছিল বলে পুলিশের সন্দেহ।
পুলিশ অবশ্য বলছে, এ দুই ভাইয়ের সঙ্গে গত সপ্তাহে ক্রিসমাস মার্কেটে সন্ত্রাসী হামলার কোনো যোগসাজশ নেই।
গেল সোমবারের ওই হামলায় ১২ জন নিহত এবং ৪৯ জন আহতের পর থেকে জার্মানিজুড়ে সর্বোচ্চ সতর্কতা চলছে।
বার্লিনের হামলাকারী সন্দেহে তিউনিসিয়ান আনিস আমরিকে ধরতে ইউরোপজুড়ে চলছে তল্লাশি; লরির ভেতরে আমরির আঙ্গুলের ছাপ পাওয়ার কথা নিশ্চিত করেছে জার্মান পুলিশ।
আমরিকে ধরিয়ে দিতে তিউনিসিয়ায় তার পরিবারের কাছেও অনুরোধ করেছে জার্মান সরকার। এর প্রেক্ষিতে আমরির পরিবারও তাদের ছেলেকে আত্মসমর্পণের আহ্বান জানিয়েছে।
যেখানে হামলার জন্য আমরিকে হন‌্যে হয়ে পুলিশ খুঁজছে, বার্লিনের প্রাণকেন্দ্র ব্রাইটশেইডপ্লাৎজের সেই ক্রিসমাস মার্কেট বৃহস্পতিবার আবার খুলে দেয়া হয়েছে। তবে উৎসবের সেই প্রাণ আর নেই বাজারে। বাজারের চারপাশে নিভু নিভু করে জ্বলছে আলো, গান বাজানোও বন্ধ।
ফুলেল শ্রদ্ধা আর মোম জ্বালিয়ে স্মরণ করা হচ্ছে নিহতদের; যাদের মধ্যে ছয়জন জার্মান, একজন ইসরায়েলি পর্যটক, এক ইতালীয় নারী এবং ট্রাকটির পোলিশ চালক রয়েছেন। ফের হামলার আশঙ্কায় কংক্রিটের দেয়াল তুলে ওই বাজার ঘিরে দেয়া হয়েছে।

Comments