জাকারবার্গের জার্ভিস

..
হলিউডের জনপ্রিয় ছবি আয়রন ম্যান-এর মূল চরিত্রের টনি স্টার্কের কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন সহকারী জার্ভিসের কথা মনে আছে? কাল্পনিক সেই জার্ভিসেরই বাস্তব রূপ দিলেন ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ। জাকারবার্গ তাঁর নিজের বাড়ি ও পরিবারের সদস্যদের জন্য জার্ভিস এআই সিস্টেম তৈরি করেছেন। গত জানুয়ারিতে এক ব্লগ পোস্টে ফেসবুক টুলস ব্যবহার করে এআই সিস্টেম তৈরির পরিকল্পনার কথা বলেছিলেন তিনি।
গতকাল বুধবার জাকারবার্গের ফেসবুক টাইমলাইনে পোস্ট করা একটি ভিডিওতে দেখা যায়, মার্ক ঘুম থেকে উঠেছেন। আর জার্ভিস জানালার পর্দা সরিয়ে শুভেচ্ছা জানাচ্ছে, সময় জানাচ্ছে; পাশাপাশি ঘরের তাপমাত্রা কত তাও জানিয়ে দিচ্ছে। মার্ক জার্ভিসের সঙ্গে কথা বলছেন এবং জার্ভিস তাঁর দিনের গুরুত্বপূর্ণ কাজের কথা মনে করিয়ে দিচ্ছে।
মার্কের এই প্রকল্প তাঁর বাড়িকে করে তুলেছে প্রযুক্তিনির্ভর বাড়ি বা স্মার্ট হোম। কারণ, স্মার্টফোনের মাধ্যমে বার্তা পাঠিয়ে বা কণ্ঠস্বর নির্দেশনার মাধ্যমে ঘরের অনেক কাজ করা সম্ভব। শুধু তা-ই নয়, জার্ভিস এআই ব্যক্তিগত সহকারীর মতো কথা বলবে, সুবিধামতো বা প্রয়োজন অনুযায়ী কাজ করে দেবে; যা অনেকটা গুগল ও আমাজনের ব্যক্তিগত সহকারীর মতো।
পরিবেশের সঙ্গে তাল মিলিয়ে যেকোনো কাজ করতে পারে জার্ভিস। সকালের নাশতা থেকে শুরু করে কোনো গান বাজানো, ঘরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করা, কন্যা ম্যাক্সের ওপর নজর রাখাসহ বিনোদনও দিতে পারে জার্ভিস। দরজায় যদি কেউ আসে, তাহলে তার পরিচয় সে যাচাই করতে পারে।
মজার বিষয় হলো, জাকারবার্গের এই এআই সহকারী তৈরিতে কণ্ঠ দিয়েছেন হলিউডের বিখ্যাত অভিনেতা মরগ্যান ফ্রিম্যান। 

Comments