কম্পিউটার প্রতিদিন বিল গেটসের চোখে সেরা তিন দক্ষতা

বিল গেটস l এএফপিবিল গেটস l এএফপি
মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস মনে করেন, ভবিষ্যতে চাকরির বাজারে সফল হওয়ার জন্য তিনটি বিষয়ে দক্ষতা থাকতে হবে। তা হলো বিজ্ঞান, প্রকৌশল ও অর্থনীতি। সামনের দিনগুলোতে এসব বিষয়ে দক্ষ মানুষের চাহিদা বেশি থাকবে। বিজ্ঞান ও সংখ্যাভিত্তিক জ্ঞানে দক্ষতা না থাকলে ভবিষ্যতে উন্নতি করা যাবে না বলেও উল্লেখ করেন তিনি।

এক সাক্ষাৎকারে লিংকড-ইনের নির্বাহী সম্পাদক ডেনিয়েল রথকে বিল গেটস বলেন, ‘আমি বিশ্বাস করি বিজ্ঞান, গণিত ও অর্থনীতি বিষয়ে মৌলিক জ্ঞান ভবিষ্যতে চাকরির বাজারে চাহিদা বাড়িয়ে দেবে। এর জন্য যে কম্পিউটার প্রোগ্রামিং জানতে হবে এমনটা নয়। শুধু জানতে হবে প্রকৌশলীরা কী করতে পারেন আর কী করতে পারেন না।’ তিনি আরও মনে করেন, এই বিষয়গুলোতে দক্ষ কর্মকর্তারাই যেকোনো প্রতিষ্ঠানের অবস্থা পরিবর্তন করতে পারেন।
গেটস সম্প্রতি ১০০ কোটি ডলারের একটি তহবিল গঠন করার ঘোষণা দিয়েছেন। মূলত জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে নবায়নযোগ্য শক্তি উৎপাদনের জন্য এই তহবিলের অর্থ বিনিয়োগ করা হবে। এ ছাড়া তিনি এমন একটি বিনিয়োগকারীদের দলের নেতৃত্ব দেবেন, যাঁদের সম্মিলিত সম্পদের পরিমাণ প্রায় ১৭ হাজার কোটি ডলার। এই বিনিয়োগকারীদের মধ্যে উল্লেখযোগ্য হলেন ভার্জিন গ্রুপের প্রতিষ্ঠাতা রিচার্ড ব্র্যানসন, আমাজনের প্রধান নির্বাহী কর্মকর্তা জেফ বেজস এবং আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা।
মার্কিন নির্বাচনে প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের নির্বাচিত হওয়ার বিষয়ে জানতে চাইলে বিল গেটস তাঁর আশাবাদ ব্যক্ত করেন। তিনি আশা করেন, স্বাস্থ্য সচেতনতা, শিক্ষা ও শক্তিতে নতুন আবিষ্কারের মধ্য দিয়ে আমেরিকা নতুন দিগন্তে পৌঁছাবে।

Comments