শীতে পুরুষেরা যা করবেন

শীতে সৌন্দর্যচর্চার জন্য পুরুষেরা বাড়তি যত্ন নিতে পারেন। ফাইল ছবি
শীতে সৌন্দর্যচর্চার জন্য পুরুষেরা বাড়তি যত্ন নিতে পারেন। ফাইল ছবিশীতে ত্বক রুক্ষ হয়ে যায়। তাই পুরুষ হোক বা নারী, এই শীতে চাই বাড়তি একটু যত্ন। পুরুষের ক্ষেত্রে অনেকেই আছেন, যাঁরা ত্বকের খেয়াল রাখতে পারেন না। পুরুষেরা বাইরে যান নিয়মিত, রোদে থাকেন বেশি। তার ওপর পরিবেশ রুক্ষ থাকায়, প্রচুর ধুলা থাকায় রোমকূপে ময়লাও বেশি জমে। কিন্তু একটু সচেতন হলেই এই শীতে তাঁরাও পেতে পারেন সতেজ ত্বক। এ জন্য সঠিক ফেসওয়াশ ও শেভিং ক্রিম বাছাই করা জরুরি। সম্প্রতি এনডিটিভির এক প্রতিবেদনে শীতে পুরুষের ত্বকের যত্নের বিষয়টি উঠে এসেছে। জেনে নিন ত্বকের যত্নের কিছু পরামর্শ:
ফেসওয়াশ ব্যবহার করুন: অনেকেই আছেন, যাঁরা গোসলের সময় কিংবা হাতমুখ ধোয়ার সময় শুধু সাবান ব্যবহার করেন। শীতের সময় এতে ত্বক আরও শুষ্ক হয়। তাই ত্বকের যত্নে ভালোমানের ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। এতে ত্বকের শুষ্ক ভাব দূর হবে এবং ত্বকের অনেক সমস্যা থেকে মুক্তি পাবেন। শীতে পুরোপুরি গরম পানির পরিবর্তে হালকা গরম পানি ব্যবহার করুন।
শীতের ক্রিম ব্যবহার করুন: মুখ ভালো করে ধোয়ার পর শীতের সময়ের উপযোগী ক্রিম অবশ্যই ব্যবহার করা উচিত। এতে ত্বক আর্দ্র থাকবে। শুষ্ক ও কঠিন ত্বক আলো, বাতাস ও ধুলাতে উন্মুক্ত হয়ে পড়ায় নানা সমস্যা তৈরি হয়।
মানসম্মত রেজর ব্যবহার করুন: আপনার স্ক্রিনের উপযোগী রেজর বেছে নিন। পুরুষদের অনেকে দুই দিন পরপর শেভ করেন। তাই ত্বকে যেসব রেজর কোমলভাবে কাজ করে, তা বেছে নিতে হবে। যদি রেজর ত্বকের জন্য উপযোগী না হয়, তবে যন্ত্র দিয়ে দাঁড়ি ছাঁটতে পারেন।
চায়ের তেলসমৃদ্ধ শেভিং ক্রিম ব্যবহার করুন: শেভ করার সময় মুখ ভালো করে ধুয়ে নিন। ভালো করে শেভিং ক্রিম মাখুন। যে শেভিং ক্রিম ব্যাকটেরিয়া প্রতিরোধী, চায়ের তেলসমৃদ্ধ এবং ত্বকের যত্ন নিতে পারে, সে ধরনের ক্রিম ব্যবহার করুন। তথ্যসূত্র: এনডিটিভি।
mongsai79@gmail.com

Comments