আইফোনের দশক পূর্তি এটাই কি হবে সেরা আইফোন?

এ রকম হতে পারে আইফোন ৮। আইফোন ৮-এর ধারণা।
এ রকম হতে পারে আইফোন ৮। আইফোন ৮-এর ধারণা।দশ বছর আগে বাজারে এসেছিল প্রথম আইফোন। এ বছর আসতে পারে আইফোন ৮। দশক পূর্তিতে কি সেরা আইফোনটিই আনতে যাচ্ছে অ্যাপল? এ প্রশ্ন ওঠার কারণ হলো, অ্যাপলের প্রধান নির্বাহীর বক্তব্য, ‘সেরাটা এখনো আসতে বাকি।’
আজ থেকে ১০ বছর আগে স্টিভ জবস বিশ্বকে নতুন এক স্মার্টফোনের সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছিলেন। ২০০৭ সালে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে ম্যাকওয়ার্ল্ডে মঞ্চে দাঁড়িয়ে অ্যাপলের প্রতিষ্ঠাতা আইফোন দেখিয়েছিলেন। ২০১৭ সালে এসে আইফোনের দশক পূর্তি হচ্ছে। ৯ জানুয়ারি সেই বিশেষ দিন। আজকের দিনেই প্রথম আইফোনের দেখা পেয়েছিল বিশ্ব। আইফোনের এই দশক পূর্তি উপলক্ষে অ্যাপল এক সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এতে স্মার্টফোন-শিল্পের অভিযাত্রাকে তুলে ধরেছে অ্যাপল।
অ্যাপল কর্তৃপক্ষ জানিয়েছে, এখন পর্যন্ত ১০০ কোটি ইউনিটের বেশি আইফোন বিক্রি করেছে অ্যাপল। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক বলেছেন, ‘সেরাটা এখনো আসতে বাকি।’
টিম কুক বলেন, ‘গ্রাহকের জীবনের গুরুত্বপূর্ণ অংশ হয়ে দাঁড়িয়েছে আইফোন। বর্তমানে আমাদের যোগাযোগ, বিনোদন, কাজ ও জীবনকে নতুন করে সংজ্ঞায়িত করছে। মোবাইল কম্পিউটিংয়ের প্রথম দশকে আইফোন একটি মান দাঁড় করিয়েছে এবং এটা কেবল শুরু। সেরাটা আসতে এখনো বাকি।’

২০০৭ সালের ৯ জানুয়ারি আইফোনের ঘোষণা এলেও এটি বিক্রি শুরু হয় ২৯ জুন থেকে। প্রথম আইফোনে ছিল টাচস্ক্রিন সুবিধার সাড়ে তিন ইঞ্চি মাপের ডিসপ্লে। প্রথম বছরে ৬১ লাখ ইউনিট আইফোন বিক্রি হয়েছিল। তবে ২০০৮ সাল থেকে আইফোন বিক্রি বাড়তে থাকে। আইফোন থ্রিজি বাজারে আসার প্রথম সপ্তাহে ১০ লাখ ইউনিট বিক্রি হয়। ওই সময় জিপিএস সুবিধা, অ্যাপ স্টোর ও থার্ড পার্টি অ্যাপ্লিকেশন সুবিধা আনে অ্যাপল। অ্যাপলের সর্বশেষ আইফোন হচ্ছে আইফোন ৭ ও ৭ প্লাস, যা গত বছর বাজারে আসে।
বাজার বিশ্লেষকদের ধারণা, দশক পূর্তি উপলক্ষে এ বছর নতুন আইফোন আনবে অ্যাপল। এটি হতে পারে আইফোন ৮। নতুন আইফোনে নানা চমক রাখতে পারে অ্যাপল। নতুন আইফোন ঘিরে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইটগুলোতে নানা গুঞ্জন রয়েছে। এতে থাকতে পারে পুরো গ্লাসের ডিসপ্লে, তারহীন চার্জিং সুবিধা। নতুন আইফোনের সংস্করণ থাকবে তিনটি।
অ্যাপলের ভবিষ্যতের পণ্য হিসেবে ভাবা হচ্ছে আইফোন ৮-কে। জাপানের বৃহত্তম সংবাদপত্র নিক্বেইয়ের প্রতিবেদন অনুযায়ী, এ বছর নতুন নকশায় আইফোন দেখা দিতে পারে। এতে যুক্ত হতে পারে সম্পূর্ণ কাচের তৈরি কাঠামো। এই গ্লাস কেসিং তৈরিতে কাজ করতে পারে অ্যাপল পণ্যের নির্মাণ সহযোগী ফক্সকন। বর্তমান এলসিডি প্যানেল থেকে অ্যাপল ওএলইডি ডিসপ্লে ব্যবহার শুরু করবে। এ ছাড়া বাঁকানো ডিসপ্লেযুক্ত আইফোন তৈরিও করতে পারে অ্যাপল।
বাজার গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিসের বিশ্লেষক রুশাবা দোশি বলেন, আইফোন ৮-এর জন্য হার্ডওয়্যার উন্নত করার পাশাপাশি নতুন সফটওয়্যার ও সেবা তৈরি করবে অ্যাপল। উন্নত আর্টিফিশাল ইনটেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার দেখা যেতে পারে এতে। তথ্যসূত্র: এনডিটিভি, বিজিআর।
mongsai79@gmail.com

Comments