পেট থেকে কাঁচি উদ্ধার

ইন্টারন্যাশনাল ডেস্ক : ১৮ বছর আগে অপারেশনের সময় পেটের ভেতরে রেখে দেওয়া এক জোড়া কাঁচি বের করে আনার কথা কী কখনও শুনেছেন? এরকমই একটি ঘটনা ঘটেছে ভিয়েতনামে। দেড় যুগ পর মা ভান নাত নামের ৫৪ বছর বয়সী এক ব্যক্তির পেট থেকে ওই কাঁচি বের করা হয়।
গত মাসে সড়ক দুর্ঘটনায় আহত হয়েছিলেন তিনি। এরপর তার শরীরে আলট্রাসাউন্ড স্ক্যান করলে চিকিৎসকরা দেখতে পান তার মলাশয়ের কাছে ছুরি আছে; তবে তা একটি নয়, দুটি। লম্বায় প্রায় ১৫ সেন্টিমিটার (ছয় ইঞ্চি)। নিশ্চিত হওয়ার জন্যে আরো একবার স্ক্যান করা হয় তার শরীরে। চিকিৎসকরা বলছেন, ১৯৯৮ সালে মা ভান নাতের শরীরে অপারেশনের সময় ভুলে তার পেটের ভেতরে এই কাঁচি দুটো রেখে দেওয়া হয়। তখনও সড়ক দুর্ঘটনায় আহত হওয়ার পর তাকে অপারেশন করা হয়েছিল আর তখনই এই দুর্ঘটনাটি ঘটেছে।
ভিয়েতনামের দক্ষিণাঞ্চলীয় একটি প্রদেশে এ ঘটনা ঘটেছে। চিকিৎসকরা বলছেন, কাঁচি দু’টির হাতলে সামান্য মরচে পড়ে গেছে এবং দু’টিই ওই ব্যক্তির পেটের ভেতরের অঙ্গ প্রত্যঙ্গের সঙ্গে জড়িয়ে গেছে। এরপর তার শরীরে তিন ঘণ্টা ধরে চালানো এক অপারেশনের পর তলপেট থেকে দুটো কাঁচিই বের করে আনা হয়েছে। এজন্যে রাজধানী হ্যানয় থেকে বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে আসা হয়েছিল।
বলা হচ্ছে, পেটের ভেতরে কাঁচি দু’টি নিয়েই গত প্রায় দুই দশক ধরে তিনি খাওয়া দাওয়াসহ সবকিছু ঠিকঠাক মতোই করে আসছিলেন। তিনি জানান, মাঝে মাঝে তার শুধু একটু পেটে ব্যথা হতো। এছাড়া তিনি আর কিছুই বুঝতে পারেননি।
মা এখন সেরে উঠছেন। ধারণা করা হচ্ছে আগামী সপ্তাহে তিনি হাসপাতাল থেকে বাড়িতে ফিরে যেতে পারেন।এই ঘটনা তদন্ত করে দেখার জন্যে নির্দেশ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।
mongsai79@gmail.com

Comments