কম্পিউটার প্রতিদিন সাবান দিয়েও ধোয়া যাবে স্মার্টফোন

সাবান কিংবা গরম পানি দিয়ে ধোয়া যাবে এই স্মার্টফোন l কায়োসেরাসাবান কিংবা গরম পানি দিয়ে ধোয়া যাবে এই স্মার্টফোন l কায়োসেরা
নোংরা হাতে ব্যবহারের ফলে স্মার্টফোন যদি নোংরা হয়ে যায় তবে কী করবেন? সহজ উত্তর, পরিষ্কার করতে হবে। জাপানি ইলেকট্রনিক পণ্য নির্মাতা কায়োসেরা ঠিক একই উত্তর দিয়েছে, তবে ভিন্নভাবে। ২৬ জানুয়ারি প্রতিষ্ঠানটি কায়োসেরা র্যাফ্রে নামের স্মার্টফোনের ঘোষণা দেয়। এটি শুধু পানিরোধীই না, প্রয়োজন হলে সাবান, এমনকি গরম পানি ব্যবহার করেও পরিষ্কার করা যায়।
আগামী মার্চে শুধু জাপানের বাজারে ছাড়া হবে স্মার্টফোনটি। মূলত রান্নাঘরে ব্যবহারের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে এটি। সে অনুযায়ী রান্নার অ্যাপ আগে থেকেই ইনস্টল করা থাকবে এতে। সেই অ্যাপ আবার ব্যবহার করা যাবে পর্দায় হাত না লাগিয়েই। তবে চাইলে ভেজা হাতে কিংবা গ্লাভস পরেও এর স্পর্শকাতর পর্দা ব্যবহারে কোনো সমস্যা হবে না।
এর বাইরে স্মার্টফোনটি অবশ্য গড়পড়তা স্মার্টফোনের মতোই। পাঁচ ইঞ্চি পর্দার কায়োসেরা র্যাফ্রেতে ২ গিগাবাইট র্যাম, ১৬ গিগাবাইট অভ্যন্তরীণ মেমোরি, ১৩ মেগাপিক্সেল ব্যাটারি থাকছে। স্মার্টফোনটি চলবে অ্যান্ড্রয়েড ৭.০ ন্যুগাট অপারেটিং সিস্টেমে।
মজার ব্যাপার হলো, স্মার্টফোনটিতে স্পিকার কিংবা হেডফোন জ্যাক নেই। ধুলা ও তরল থেকে আরও বেশি প্রতিরোধী করে তুলতেই এমন ব্যবস্থা। শব্দ উৎপাদনের জন্য অনেকটা শিয়াওমির মি মিক্স স্মার্টফোনের মতো কম্পনের মাধ্যমে স্মার্ট সনিক রিসিভার প্রযুক্তির সাহায্য নিতে হয়েছে।
mongsai79@gmail.com

Comments