ATM থেকে টাকা তোলার আমাদের এমন অনেক সমস্যায় পড়তে হয়, যে সমস্যার সমাধানের রাস্তা আমাদের তত্ক্ষণাত্ জানা থাকে না।
সেই সময় কী করতে হবে বা কী করা উচিত্ আমরা বুঝতে পারি না। অনেক সময় দেখা যায়, আপনি ATM থেকে টাকা তুলতে গিয়েছেন, টাকা তুলতে পারলেন না। অথচ দেখলেন যে অ্যাকাউন্ট থেকে টাকা কমে গিয়েছে। এমন অবস্থায় জেনে নিন কী করবেন-
১) এমন ঘটনার সঙ্গে সঙ্গে মানে যত তাড়াতাড়ি সম্ভব আপনার ATM কার্ডটি নিয়ে ব্যাঙ্কের কাছে এবং পুলিসের কাছে অভিযোগ জানান।
২) white lebel ATM বা WLA-র ক্ষেত্রে এই বিষয়ে অভিযোগ জানানোর জন্য কনট্যাক্ট নম্বর বা টোল ফ্রি নম্বরের সুবিধাও থাকে।
৩) নন-ব্যাঙ্কগুলির ATM-এর সেট-আপ, অপারেট যারা করে তাদের WHITE LEBEL ATM বলে।
৪) রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নির্দেশাবলী অনুযায়ী, গ্রাহকদের অভিযোগ অনুযায়ী অভিযোগের ৭ দিনের মধ্যে ব্যাঙ্ককে গ্রাহকের টাকা ফেরত দিতে হবে।
৫) ২০১১ সালের ১ জুলাই থেকে ধার্য হওয়া নিয়ম অনুযায়ী, ব্যাঙ্ককে টাকা ফেরত দেওয়ার সময় দেরি হলে প্রতি ১ দিনে ১০০ টাকা করে ক্ষতিপূরণ দিতে হবে।
৬) ক্ষতিপূরণ অবশ্যই গ্রাহকের অ্যাকাউন্টে পৌঁছে যেতে হবে ব্যাঙ্কের পক্ষ থেকে, এবং গ্রাহকের ফের অভিযোগের আগেই।
৭) যদি কোনও গ্রাহক এরকম ক্ষেত্রে ৩০ দিনের মধ্যেও ব্যাঙ্কের কাছে অভিযোগ না জানান, তাহলে সেই গ্রাহক ক্ষতিপূরণ পাওয়ার অধিকারী থাকবেন না।
Comments
Post a Comment
Thanks for you comment