ট্রাম্পের বিরুদ্ধে একজোট ৯৭টি প্রযুক্তি প্রতিষ্ঠান

সাতটি মুসলিম প্রধান দেশের অভিবাসীদের নিয়ে ট্রা​েম্পর নিষেধাজ্ঞার বিরুদ্ধে প্রতিবাদ বাড়ছেইসাতটি মুসলিম প্রধান দেশের অভিবাসীদের নিয়ে ট্রা​েম্পর নিষেধাজ্ঞার বিরুদ্ধে প্রতিবাদ বাড়ছেইমার্কিন প্রেসিডেন্টের আসনে ডোনাল্ড ট্রাম্প বসেছেন বড়জোর দুই সপ্তাহ। অথচ এরই মধ্যে বিতর্কিত সব সিদ্ধান্ত নিয়ে দেশটির প্রযুক্তি খাতকে বিপথে ঠেলে দেওয়ার চেষ্টা করছেন। প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোও থেমে নেই। নিয়মিত প্রতিবাদ জানিয়ে এসেছে ট্রাম্পের নানা সিদ্ধান্তের।
ডোনাল্ড ট্রাম্পের নির্বাহী আদেশ জারির ফলে সাতটি মুসলিম প্রধান দেশের নাগরিক ৯০ দিন পর্যন্ত যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবে না। অ্যাপল, গুগল ও মাইক্রোসফটসহ যুক্তরাষ্ট্রের ৯৭টি প্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠান গত রোববার ট্রাম্পের এই নির্বাহী আদেশের বিপক্ষে আইনি ব্যবস্থা নেওয়ার উদ্যোগ নিয়েছে। প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর সেই মামলায় বলা হয়েছে, এই আদেশের ফলে ক্ষতি হচ্ছে মার্কিন প্রতিষ্ঠানগুলোর।
ট্রাম্পের নিষেধাজ্ঞার ফলে যুক্তরাষ্ট্রজুড়ে বিশেষ করে প্রযুক্তিশিল্প থেকে প্রতিবাদের ঝড় ওঠে। সপ্তাহখানেক আগেই সবগুলো বড় প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীরা প্রতিবাদ জানিয়েছিলেন। এঁদের মধ্যে অ্যাপলের টিম কুক, ফেসবুকের মার্ক জাকারবার্গ, গুগলের সুন্দর পিচাইয়ের মতো নির্বাহীরা ছিলেন।
এই প্রতিবাদের জের ধরেই প্রেসিডেন্ট ট্রাম্পের অর্থনৈতিক উপদেষ্টার পদ থেকে সরে দাঁড়াতে বাধ্য হন উবারের প্রধান নির্বাহী কর্মকর্তা ট্র্যাভিস কালানিক। এখন উবারও এই ৯৭টি প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হয়েছে। সূত্র: সিনেট
mongsai79@gmail.com

Comments