কম্পিউটার প্রতিদিন নির্বাচিত হলো ৩০টি অ্যাপ

ইএটিএল-প্রথম আলো অ্যাপস প্রতিযোগিতা ২০১৭-এর চূড়ান্ত বিচার পর্বের জন্য নির্বাচিত হয়েছে ৩০টি মোবাইল অ্যাপ। ১০০টি দলের ধারণাপত্র থেকে এই অ্যাপ নির্মাতা দলগুলোকে নির্বাচন করা হয়। ৩০টি অ্যাপ এরই মধ্যে ইএটিএল অ্যাপ স্টোরে (www.eatlapps.com) রাখা হয়েছে। ইন্টারনেট থেকে সেগুলো নামিয়ে ব্যবহারও করা যাচ্ছে।
আগামী ১১ মার্চ এই ৩০টি অ্যাপের চূড়ান্ত উপস্থাপনা হবে। বিচারকেরা এখান থেকে ১২টি অ্যাপ বাছাই করবেন চূড়ান্ত পর্বের জন্য। প্রতিযোগিতার বিচারকমণ্ডলীর সমন্বয়ক রাজেস পালিত গতকাল শনিবার প্রথম আলোকে বলেন, ‘আমরা সেবামূলক অ্যাপ বেশি পেয়েছি, যা আমাদের দৈনন্দিন জীবনে নানা ক্ষেত্রে কাজে লাগবে।’
এথিকস অ্যাডভান্সড টেকনোলজিস লিমিটেড ও প্রথম আলো আয়োজিত এই প্রতিযোগিতায় সেরা অ্যাপের জন্য রয়েছে ১০ লাখ টাকা পুরস্কার। এ ছাড়া প্রতি বিভাগে প্রথম স্থান অর্জনকারী দলের জন্য থাকবে দুই লাখ টাকা করে পুরস্কার। এ আয়োজনে সহযোগিতা করছে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগ। বিশ্বব্যাংক ও কানাডা এবারের আয়োজনের প্রধান পৃষ্ঠপোষক।
নির্বাচিত ৩০ অ্যাপ: কৃষিবিষয়ক: খামার, সার নির্দেশিকা। শিক্ষাবিষয়ক: বায়োস্কোপ, আইসিটি টিউটর, প্রিপমেট, প তে পড়া খ তে খেলা, শিশুশিক্ষা, লজিকহর্ড, এভাররুটিন। গেমসবিষয়ক: শব্দমেলা, ডাংগুলি, গেরিলা ব্রাদার্স, ওরা সাতজন, মুসাফির, টাইম রানার্স, অ্যাওয়েকেন্ড, ঢাকা রেসিং। স্বাস্থ্যবিষয়ক: হেলথপ্যাল, হেলথ মাস্টার, হ্যালোপ্যাথি, স্বাস্থ্যকথন। সামাজিক মাধ্যম: হেল্প অ্যান্ড ক্লিক, ইমারজেন্সি বাংলাদেশ। অন্যান্য বিষয়ের অ্যাপ: অ্যান্ড্রয়েড ডিফেন্ডার, স্মার্ট বাংলাদেশ, প্রাইজ ডাউন, দেশি সার্ভিস, অ্যাপিনিওন, মাই বিল, এমারজেন্সি বক্স।
mongsai79@gmail.com

Comments