শুরু হচ্ছে হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা

তৃতীয়বারের মতো শুরু হচ্ছে জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা। এবারের আয়োজনের সঙ্গে শিশুদের জন্য প্রোগ্রামিং উৎসব এবং ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগের এই আয়োজন বাস্তবায়নে সহযোগিতা করবে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)। আইসিটি বিভাগের সম্মেলনকক্ষে ৩০ জানুয়ারি উভয় পক্ষের মধ্যে সমঝোতা চুক্তি হয়েছে। আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব হারুনুর রশিদ এবং বিডিওএসএনের সহসভাপতি লাফিফা জামাল নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।
আইসিটি বিভাগ থেকে জানানো হয়, এ বছর ১৬টি বিশ্ববিদ্যালয়ে আয়োজন ছাড়াও ৩টি উপজেলায় এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এ ছাড়া এবারই প্রথম জাতীয় পর্যায়ের বিজয়ীরা বাংলাদেশ ইনফরমেটিকস অলিম্পিয়াডে সরাসরি অংশগ্রহণ করার সুযোগ পাবে এবং সেখান থেকেই আগামী জুলাইয়ে ইরানের রাজধানী তেহরানে অনুষ্ঠেয় আন্তর্জাতিক ইনফরমেটিকস অলিম্পিয়াডের জন্য বাংলাদেশের দলের সদস্যদের নির্বাচন করা হবে। এ ব্যাপারে বাংলাদেশ ইনফরমেটিকস অলিম্পিয়াড কমিটির সভাপতি অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল বলেন, ‘জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার সঙ্গে ইনফরমেটিকস অলিম্পিয়াডের যোগসূত্র হওয়ায় এখন থেকে এই নির্বাচন আরও ভালো হবে। এর পাশাপাশি স্কুল-কলেজের শিক্ষার্থীদের কম্পিউটার প্রোগ্রামিংয়ে আগ্রহ বাড়বে।’
এ সময় উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের উপসচিব বেগম মাহবুবা পান্না ও মো. কামরুজ্জামান, বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান ও কর্মসূচি কর্মকর্তা শারমীন কবীর এবং উইমেন ইন ডিজিটালের প্রতিষ্ঠাতা আচিলা নীলা।
বিজ্ঞপ্তি
mongsai79@gmail.com

Comments