অবশেষে হার্ভার্ডের ডিগ্রি পাচ্ছেন মার্ক জাকারবার্গ

মার্ক জাকারবার্গ ও বিল গেটসমার্ক জাকারবার্গ ও বিল গেটসঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫০তম সমাবর্তনে রাষ্ট্রপতি আবদুল হামিদ রসিকতার ছলেই বলেন, যে বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফরম নিতে পারিনি, সেই বিশ্ববিদ্যালয়েরই আজ আমি আচার্য। দিন কয়েক আগে ফেসবুকে পোস্ট করা এক ভিডিওতে মার্ক জাকারবার্গও একই সুরে বলেন, ‘আচ্ছা, আমি যে পড়াশোনা শেষ করিনি, তা তারা (হার্ভার্ড কর্তৃপক্ষ) জানে তো?’ মূল ঘটনা বলা যাক।
সফল ‘ড্রপআউট’দের মধ্যে অন্যতম মার্ক। ২০০৪ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী থাকা অবস্থায় বন্ধুদের সঙ্গে নিয়ে তৈরি করেন ফেসবুক। সে দফায় হার্ভার্ড ছেড়ে ক্যালিফোর্নিয়া যান। নিজ প্রতিষ্ঠান নিয়ে ব্যস্ত হয়ে পড়ায় হার্ভার্ডের ডিগ্রি আর অর্জন করা হয়নি তাঁর। এত দিন পর এসে হার্ভার্ডের ডিগ্রি পেতে যাচ্ছেন মার্ক। এ জন্য অবশ্য আবার ক্লাস করতে হবে না ৩২ বছর বয়সী এই বিলিয়নিয়ারকে। সম্মানসূচক ডিগ্রি পাবেন তিনি।
আগামী ২৫ মে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন বক্তা হিসেবে তাঁকে আমন্ত্রণ জানানো হয়েছে। নিজের ফেসবুক প্রোফাইলে দেওয়া এক ভিডিওতে সেই খবরই জানান মার্ক। ভিডিওতে ছিলেন ১০ বছর আগে সম্মাননা পাওয়া হার্ভার্ডের আরেক ‘টেক বিলিয়নিয়ার’ বিল গেটস। মজা করে দেওয়া সে ভিডিওতে মার্কের প্রশ্নের উত্তরে বিল গেটস বলেন, ‘সেটাই তো সেরা অংশ। এবার তারা তোমাকে একটা ডিগ্রি দেবে।’ মার্ক উল্টো প্রশ্ন করেন, ‘আমাকে নিশ্চয় আবারও ক্লাস করতে হবে না?’ এরপর দুজনে মিলে বক্তৃতার সময় কী বলবেন তা ঠিক করতে উঠে যান।
mongsai79@gmail.com

Comments