বান্দরবানে মারমা সম্প্রদায়ের সাংগ্রাই উৎসব উদযাপন উপলক্ষে সংবাদ সম্মেলন

বান্দরবানে মারমা সম্প্রদায়ের সাংগ্রাই উৎসব উদযাপন উপলক্ষে সংবাদ সম্মেলনবান্দরবানঃ-বান্দরবানে মারমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহি বর্ষবরণ অনুষ্ঠান সাংগ্রাই উপলক্ষে সপ্তাহব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
মঙ্গলবার (১১এপ্রিল) সকাল ১০টায় শহরের একটি রেস্তোরায় উৎসব উপলক্ষে সংবাদ সম্মেলন করেছে উৎসব উদযাপন কমিটি। এসময় উৎসবের বিভিন্ন আয়োজন সম্পর্কে সংবাদকর্মীদের অবহিত করে বক্তব্য দেন কমিটির সাধারণ সম্পাদক কো কো চিং মার্মা। এসময় উপস্থিত ছিলেন উৎসব উদযাপন পরিষদের সভাপতি হ্লাগ্যচিং মার্মা, সহ-সভাপতি মিনিপ্রু মার্মা, সহ-সভাপতি মং মং প্রু, মহিলা বিষয়ক সম্পাদক একিনু, ক্রীড়া সম্পাদক মং থুই প্রু (বাবুশে), সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ রফিকউল্লাহ, বান্দরবান প্রেস ক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু সহ বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার কর্মরত সংবাদকর্মী ও সাংগ্রাই উৎসব উদযাপন কমিটির সদস্যরা। এসময় উৎসবকে আনন্দঘন করতে প্রশাসনসহ সকলের সহযোগিতা প্রত্যাশা করেছে আয়োজকেরা।
সংবাদ সম্মেলনে সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ রফিকউল্লাহ জানান, উৎসবকে কেন্দ্র করে সর্বপ্রকার নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে, সবাই যাতে এই উৎসবে যোগ দিতে পারে তার জন্য পুলিশ প্রশাসন নিরাপত্তা জোরদার করেছে।
আগামি ১৩এপ্রিল থেকে শুরু হয়ে ১৭ এপ্রিল পর্যন্ত সপ্তাহব্যাপী নানা আয়োজন ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালন করা হবে এ উৎসব। ১৩ এপ্রিল সকালে স্থানীয় রাজার মাঠ থেকে শোভাযাত্রার মধ্য দিয়ে শুভ সূচনা করা হবে উৎসবের।
এবারের অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে ১৩এপ্রিল মিনি ম্যারাথন দৌড়, সাংগ্রাই র‌্যালী,চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বয়োজ্যেষ্ঠ পূজা। ১৪ এপ্রিল সাঙ্গু নদীতে বুদ্ধ মূর্তি স্নান ও পিঠা তৈরি। ১৫ ও ১৬ এপ্রিল বিকেলে রাজার মাঠে মৈত্রী পানি বর্ষন উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠান, আর ১৭ এপ্রিল  বিহারে প্রার্থনা আর বয়োজ্যেষ্ঠ পূজার মধ্য দিয়ে মারমা সম্প্রদায়ের সপ্তাহব্যাপী এই সাংগ্রাই উৎসবের শেষ হবে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি, এ ছাড়াও দেশি বিদেশী অতিথিরাও অনুষ্ঠান উপভোগ করতে উপস্থিত থাকার কথা রয়েছে।
mongsai79@gmail.com

Comments