শান্তিচুক্তি পূর্ণাঙ্গ বাস্তবায়িত হলে সব পক্ষই জয়ী হবে: গওহর রিজভী


ডেইলি সিএইচটি অনলাইন রিপোর্ট
প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী আজ বলেন যে পার্বত্য চট্টগ্রামে বসবাসকারী বাঙালিরা তাঁদের জমির ওপর আইনগত অধিকার হারাবেন না।

“আমি বাঙালিদের আশ্বস্ত করতে চাই এই বলে যে তাঁরা পার্বত্য চট্টগ্রামে তাঁদের জমির ওপর আইনগত অধিকার হারাবেন না। এটা সরকারের প্রতিশ্রুতি।”

বাংলাদেশ ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) আয়োজিত বাংলাদেশে ক্ষুদ্র নৃগোষ্ঠীগুলোর সাংস্কৃতিক বৈচিত্র্য তুলে ধরা বিষয়ক এক সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, “(এই অঞ্চলে) আমরা এখন শান্তি চাই। আমরা চাই একে অপরের ওপর আস্থা ফিরে আসুক। কমিশনকে ভালোভাবে কাজ করার জন্য সময় দেওয়া দরকার। এখন পর্যন্ত জমি বিরোধ সংক্রান্ত প্রায় ২৪,০০০ আবেদন কমিশনের কাছে এসেছে। আবেদনগুলো সহজেই সুরাহা করা হবে।”

পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন (সংশোধন) আইন-২০১৬-এর প্রশংসা করে গওহর রিজভী বলেন যে ভূমি চুক্তি বাস্তবায়নের প্রক্রিয়া চলছে। “আমরা এটা সম্পন্ন করতে পারলে সব সন্দেহের অবসান হবে।”

তাঁর মতে, শান্তিচুক্তি পূর্ণাঙ্গ বাস্তবায়িত হলে সব পক্ষই জয়ী হবে।

সাংস্কৃতিক বৈচিত্র্যের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব দিয়ে তিনি বলেন, “এটা আমাদের সমাজকে শক্তিশালী করবে। শুধু তাই নয় এটা সমাজের অনেক সমস্যার সমাধান করবে।”
mongsai79@gmail.com

Comments