রাঙ্গামাটিতে প্রাক-প্রাথমিক শিক্ষকদের ১৪দিনব্যাপী (চাকমা, মারমা ও ত্রিপুরা) মাতৃভাষা ভিত্তিক প্রশিক্ষণ কোর্স শুরু

রাঙ্গামাটিতে প্রাক-প্রাথমিক শিক্ষকদের ১৪দিনব্যাপী  (চাকমা, মারমা ও ত্রিপুরা) মাতৃভাষা ভিত্তিক প্রশিক্ষণ কোর্স শুরু
রাঙ্গামাটিঃ-রাঙ্গামাটিস্থ কাঠালতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাক-প্রাথমিক শিক্ষকদের ১৪দিনব্যাপী মাতৃভাষা (চাকমা, মারমা ও ত্রিপুরা) ভিত্তিক প্রশিক্ষণ কোর্স শুরু হয়েছে।
সোমবার (১৭এপ্রিল) সকালে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের অর্থায়নে পরিচালিত এ প্রশিক্ষণ কোর্সটি উদ্বোধন করেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের শিক্ষা কমিটির আহ্বায়ক এবং সদস্য অংসুই প্রু চৌধুরী।
উদ্বোধনকালে চৌধুরী বলেন, জাতীয় শিক্ষানীতির আলোকে সরকার প্রাথমিক বিদ্যালয়ে প্রাক প্রাথমিক পর্যায়ে দেশের ক্ষুদ্র নৃগোষ্ঠীসমূহের ভাষায় শিক্ষাদানের জন্য পাঠ্যবই প্রণয়ন করেছে। কিন্তু এখনও পর্যন্ত এবিষয়ে প্রশিক্ষিত শিক্ষক না থাকায় ক্ষুদ্র নৃগোষ্ঠীসমূহের শিশুদের মাতৃভাষায় শিক্ষাদান কার্যক্রম পুরোপুরিভাবে চালু করা সম্ভব হয়নি। এ বিষয়টি লক্ষ্য রেখে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ মাতৃভাষা শিক্ষাদানে সক্ষমতা বৃদ্ধির উদ্দেশ্যে প্রশিক্ষিত জনবল তৈরির জন্য একটি প্রকল্প হাতে নিয়েছে। এ প্রকল্পের অংশ হিসাবে প্রাথমিক পর্যায়ে রাঙ্গামাটি সদর উপজেলার ৫০জন শিক্ষককে চাকমা বর্ণমালা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে। মারমা বর্ণমালা প্রশিক্ষণের জন্য কাউখালী উপজেলা এবং ত্রিপুরা ভাষা প্রশিক্ষণের জন্য রাজস্থলী উপজেলা নির্বাচন করা হয়েছে। তিনি আশা প্রকাশ করেন, এ প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে শিক্ষকরা ক্ষুদ্র নৃগোষ্ঠীসমূহের ভাষায় শিক্ষাদানে সক্ষমতা অর্জন করবে।
জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ জিল্লুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরও বক্তব্য রাখেন সহকারি জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ মফিজুল ইসলাম এবং সদর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ত্রিরতন চাকমা।
সভায় চাকমা ভাষা প্রশিক্ষক প্রসন্ন্ কুমার চাকমা এবং শীলা চাকমাসহ বিভিন্ন্ বিদ্যালয়ের ৫০জন  শিক্ষক প্রশিক্ষণার্থী উপস্থিত ছিলেন।
mongsai79@gmail.com

Comments