লক্ষীছড়িতে পাইমাপ্রু মারমা’কে ধর্ষণ ও শ্বাসরোধ করে হত্যা করেছে ইউপিডিএফ,অভিযোগ গ্রামবাসীর। বাঙ্গালীর সাথে প্রেম করার অপরাধে ধর্ষণ ও হত্যা


রাঙ্গামাটি জেলার কাউখালী উপজেলার নিচপাড়া মেয়ে পাইমাপ্রু মারমা (২৮) তার বিয়ে হয়েছে হারাঙ্গী মারমা পাড়া, স্বামী প্রবাসী। পাশবর্তী ঘিলাছড়ি গ্রামের এক বাঙ্গালী যুবকের হাত ধরে গত মঙ্গলবার সকাল ১১ ঘটিকায় দুইজন পালিয়ে যায় খাগড়াছড়ি জেলার লক্ষীছড়ি মঘাইছড়ি এলাকায় জনৈক মেম্বারের বাড়িতে। লক্ষীছড়ি এলাকায় মারমা মেয়ে বাঙ্গালী যুবকের সাথে দেখে বুধবার অাঞ্চলিক সশস্ত্র রাজনৈতিক সন্ত্রাসী নামধারী ইউপিডিএফ সন্ত্রাসীরা বাঙ্গালী যুবক অার পাইমাপ্রু মারমা কে অাটক করার চেষ্টা করে। কৌশলে বাঙ্গালী যুবক দৌড়ে পালিয়ে গেলেও পাইমাপ্রু মারমা পালাতে পারেনি। ইউপিডিএফ সন্ত্রাসীরা পাইমাপ্রু মারমাকে ধরে সাথে সাথে রাস্তায় ব্যাপক মারধর করেন। পরে জনসাধারণ বেড়ে যাওয়াতে বাধ্য হয়ে পুলিশকে তুলে দেন পাইমাপ্রু মারমাকে। পুলিশ বৃহস্পতিবার রাত্রে বেলায় অাবেদনের পরিপ্রেক্ষিতে পাইমাপ্রু মারমাকে স্থানীয় উপজেলা পরিষদের ভাইসচেয়ারম্যান ইউপিডিএফ সন্ত্রাসীর মহিলা নেত্রী অংগ্যাপ্রু বেবি বসু মারমার জিম্মায় ছেড়ে দেন। গ্রামবাসীর অভিযোগ পুলিশের উচিত চিলো মেয়েটিকে তার রাঙ্গামাটি জেলার কাউখালী উপজেলার মাতা, পিতার বাড়িতে খবর দিয়ে পরিবারের জিম্মায় দেওয়া। পুলিশ তা না করে অাবেদনের পরিপ্রেক্ষিতে পাইমাপ্রুকে সন্ত্রাসীদের জিম্মায় তুলে দেন। ইউপিডিফ সন্ত্রাসীদের মহিলা নেত্রী ভাইসচেয়ারম্যান মেয়েটিকে তার বাসায় নিয়ে জান। প্রথম দিন রাত্রের বেলায় ৬ জন ইউপিডিএফ সন্ত্রাসী এসে পাইমাপ্রু মারমাকে জিম্মাদার মহিলা নেত্রী বেবি বসুর ভাড়া বাসায় গণ ধর্ষণ করেন। ২য় দিন সারাদিন মেয়েটি পালাক্রমে ধর্ষণ করেন। বৃহস্পতি রাত ৯ টা থেকে শুক্রবার সকাল ৮ ঘটিকা পর্যন্ত ১১ জনে মিলে ধর্ষণ ও মারধর করেন। মেয়েটির শরীলের অবস্থা বেশি খারাপ দেখে তাকে সকাল ১১ ঘটিকায় শ্বাসরোধ করে হত্যা করেন জিম্মাদার ইউপিডিএফ নেত্রী বেবি বসু ও তার সহযোগী ইউপিডিএফ সন্ত্রাসীরা।
পরে ইউপিডিএফ সন্ত্রাসীরা লক্ষীছড়ি থানার পুলিশের হাতে তুলে দেন পাইমাপ্রু মারমার মৃত্য দেহ ভাড়াবাসার পরিত্যক্ত টয়লেট থেকে। পুলিশ গতকাল ০৭-০৪-২০১৭ পাইমাপ্রু মারমার মাতা অাতুমা মারমা (৫৫) ও পিতা নিশি (৫৮) মারমাকে খবর দিয়ে নিয়ে যায় কাউখালী থেকে মৃত্য লাস বুঝে নেওয়ার জন্য। পিতা নিশি মারমাকে পুলিশ বাধ্য করে থানায় একটি অপমৃত্যু মামলা করান, যাহার মামলা নং ২। তারিখ ০৭-০৪-২০১৭ ইং। পুলিশ পাইমাপ্রু মারমার লাশ বুঝিয়ে দেন মাতা পিতাকে।
ইউপিডিএফ নেত্রীর ভাইসচেয়ারম্যান অংগ্যাপ্রু বেবি বসু মারমার বক্ত্য হচ্ছে, শুক্রবার সকাল ১১ ঘটিকায় পাইমাপ্রু মারমা ভাত খেয়েছে। ভাত খাওয়ার কিছুক্ষণ পরে সেই টয়লেটে যাবেন বলেন। পরে টয়লেটে ৫ মিনিট ছিলেন। বেবি বসুর স্বামী বাসায় এসেছেন,বাসায় অাসার পরে তার স্বামীকে বলেন পাইমাপ্রু টয়লেটে গেছে ৫ মিনিট হয়েছে এখনও অাসেনি অাপনি একটু দেখেন, পরে তার স্বামী টয়লেটে গিয়ে দেখেন পাইমাপ্রু মারমা পুরাতন একটি টয়লেটে মৃত্যু অবস্থায় রয়েছে। নতুন টয়লেটে যায়নি। বেবি বসুর কথা অনুযায়ী ৫ মিনিটে টয়লেটে গিয়ে একজন নারী কিভাবে মৃত্যুবরণ করেন। বেবি বসু অারো জানান পাইমাপ্রু মারমা থেকে কোন ওড়না ও বেল্ড পর্যন্ত ছিলো না। মেয়েটির যদি নিজ থেকে মরার ইচ্ছা থাকতো তাহলে সেই রাতে বিছানায় অন্য কায়দায় মরতে পারতো। এলাকা বাসীর দাবি এইটি একটি সাজানো নাটক তাকে হত্যা করে এই রুপ কাহিনী করেছেন বেবি বসু ও তার সহযোগী ইউপিডিএফ সদ্যসরা।
উপজাতি মেয়েদের বাঙ্গালীর সাথে প্রেম করলে শাস্তি ধর্ষণ ও হত্যাকরা। দীপা ত্রিপুরা’কে ও পাহাড়ি ছাত্র পরিষদ ধর্ষণ করেন। দীপা ত্রিপুরার অপরাধ ছিলো সেই বাঙ্গালী ছেলের সাথে প্রেম করেছে। কোন প্রকার উপজাতি মেয়ে বাঙ্গালী যুবকদের সাথে প্রেম করলে তার শাস্তিভোগ করতে হবে, হয়ত ধর্ষণ নয়তো হত্যা। প্রতিনিয়ত পার্বত্য চট্টগ্রামে উপজাতি মেয়েদের বাঙ্গালী যুবকের সাথে প্রেম করার অপরাধে ধর্ষণ করে থাকেন। বাংলাদেশের প্রায় সংবাদমাধ্যমে প্রচার হয়েছে, রেটিনা চাকমাও দীপা ত্রিপুরা কাহিনী।
৮ তারিখ সন্ধ্যা ৬ টায় হারাঙ্গী মারমা পাড়া পাইমাপ্রু মারমা লাশ মাটি দেওয়া হয়। পরিবার কোন জামেলা ছাড়া বাধ্য হয়ে লাশ মাটি দিয়ে জামেলা শেষ করেন। কারণ পরিবারের উপর অাঞ্চলিক সন্ত্রাসী সংগঠনের চাপ ছিলো।
এই গটনা নিয়ে কাউখালী পাইমাপ্রু পরিবার ও গ্রাম বাসীর মাঝে ছড়ি পড়েছে শোকের ছায়া। তার স্বজন ও এলাকার বাসীর দাবি পুলিশের অবহেলায় মৃত্য হয়েছে পাইমাপ্রু মারমার। তাকে তার মাতা পিতার জিম্মায় না দিয়ে কেন সন্ত্রাসীদের জিম্মায় ছেড়ে দিলো পুলিশ।
কাউখালী উপজেলার ২ নং হারাঙ্গীপাড়ার,নিচপাড়ার গ্রামবাসীরা লক্ষীছড়ি উপজেলার ভাইসচেয়ারম্যান অংগ্যাপ্রু বেবি বসু মারমার ও লক্ষীছড়ি থানার অফিসার্স ইনচার্জ অাব্দুর রকিবের বিচার দাবি করেন।
ঘটনার বিস্তারিত জানতে লক্ষীছড়ি থানার অফিসার্স ইনচার্জ অাব্দুল রকিব কে ফোন করলে তিনি জানান, গতকাল অামরা খবর পেয়ে উপজেলা ভাইসচেয়ারম্যান বেবি বসু মারমা ভাড়া বাসার টয়লেট থেকে পাইমাপ্রু মারমার ঝুলন্ত মৃত্য লাশ উদ্ধার করি। তদন্ত শেষে বিস্তারিত জানা যাবে হত্যা কান্ডের ঘটনার রহস্য।
mongsai79@gmail.com

Comments