চমক যখন গ্যালাক্সি এস৮


নোট ৭ স্মার্টফোন নিয়ে স্যামসাংয়ের দুর্দশার কথা নিশ্চয়ই শুনেছেন। ব্যাটারিতে আগুন ধরে যাওয়ার ঘটনায় ফোনটি বাজার থেকে সরিয়ে নিতে হয়েছিল স্যামসাংকে। সুনাম ফেরাতে স্মার্টফোনের বাজারে শীর্ষে থাকা স্যামসাংকে তাই চমক নিয়ে হাজির হওয়ার বিকল্প ছিল না। গ্যালাক্সি এস৮ কি সেই চমক?
স্যামসাং অন্তত তা-ই মনে করছে। এ বছরের আলোচিত স্মার্টফোন হিসেবে স্যামসাং উন্মুক্ত করেছে গ্যালাক্সি এস৮। বেজেললেস পর্দা, হোম বাটনকে বিদায় জানানো, উন্নত সেলফি ক্যামেরাসহ বেশ কিছু ফিচার নিয়ে প্রযুক্তি দুনিয়ায় আলোচনার কেন্দ্রবিন্দুতে এস৮।
বাংলাদেশের বাজারে আগামী মে মাসে গ্যালাক্সি এস৮ ফোনের বিক্রি শুরু হবে। ইতিমধ্যে ফোনটির আগাম ফরমাশ নিচ্ছে স্যামসাং বাংলাদেশ। গত ২৯ মার্চ গ্যালাক্সি এস৮ ও এস৮ প্লাস বাজারে ছাড়ার ঘোষণা দেয় স্যামসাং।
স্যামসাং কর্তৃপক্ষ জানিয়েছে, বাংলাদেশের বাজারে প্রিমিয়াম বা ফ্ল্যাগশিপ ফোন হিসেবে এস৮ ছাড়া হচ্ছে। এটি পাওয়া যাবে মিডনাইট ব্ল্যাক ও ম্যাপল গোল্ড রঙে। গ্যালাক্সি এস৮-এর দাম ৭৭ হাজার ৯০০ টাকা।
এক্সিনোস চিপসেটের স্যামসাং গ্যালাক্সি এস৮-এর কালো রঙের একটি মডেল কয়েক দিন ব্যবহার করে পর্যালোচনা করা হলো:
ডিসপ্লে
গত কয়েক বছরের মধ্যে স্মার্টফোনের নকশাগত দিক থেকে বড় উন্নতি সম্ভবত গ্যালাক্সি এস৮। পুরো স্ক্রিনের স্মার্টফোনের ক্ষেত্রেও এটা বড় একটি পদক্ষেপ। গত বছরে বাজারে আসা গ্যালাক্সি এস৭-এর মতোই গড়ন এস৮-এর। তবে স্মার্টফোনটির ওপরে ও নিচের বেজেল কমে গেছে অনেকটাই। গ্যালাক্সি এস৮-এ থাকছে ৫ দশমিক ৮ ইঞ্চির পর্দা। স্মার্টফোনের সম্মুখভাগের প্রায় সম্পূর্ণই সুপার অ্যামোলেডের পর্দা। বিশালাকার পর্দার জন্য অ্যাসপেক্ট রেশিওতে এসেছে পরিবর্তন। ১৬: ৯ অ্যাসপেক্ট রেশিওর পরিবর্তে এস৮-এ রেশিও ১৮.৫: ৯। অন্যদিকে, ৬ দশমিক ২ ইঞ্চির এস৮ প্লাস নামের আরেকটি সংস্করণও নির্মাণ করেছে স্যামসাং। অর্থাৎ, স্ক্রিন টু বডি রেশিও ৮৩ শতাংশ। কিউএইচডি প্লাস ইনফিনিটি ডিসপ্লে থাকায় বড় মাপের স্ক্রিনের অভিজ্ঞতা পাওয়া যায়। অ্যাপলের ৪ দশমিক ৭ ইঞ্চি মাপের আইফোন ৭-এর চেয়ে কিছুটা প্রশস্ত ভিডিও দেখার সুযোগ আছে এতে। এস৮-এর বডি ৬৯ দশমিক ১ মিলিমিটার প্রশস্ত, যা আইফোন ৭ প্লাসের চেয়ে ৯ দশমিক ৮ মিলিমিটার, গুগল পিক্সেল এক্সএলের চেয়ে ৭ দশমিক ৬ মিলিমিটার ও এস৭ এজের চেয়ে ৪ দশমিক ৫ মিলিমিটার অপ্রশস্ত। স্ক্রিন প্রযুক্তির বিবেচনায় স্যামসাং এখন বাজারের শীর্ষপর্যায়ে। এস৮-এর ক্ষেত্রে প্রতিষ্ঠানটি তাদের সর্বোচ্চ মানের ডিসপ্লের ব্যবহার দেখিয়েছে। ফোনটির পেছনে কাচ, বাঁকানো এজে চকচকে ধাতব ধারগুলোর কারণে এটি দেখতে সুদৃশ্য। এর হোম বাটনের বদলে সফটওয়্যার নেভিগেশন কি এসেছে। হোম বাটনের জায়গাটিতে সফটওয়্যার বাটন ও হার্ডওয়্যার বাটন উপযোগী একটি সফটকি বাটন এসেছে। স্ক্রিন অন করলে এ বাটন দেখা যায়।
যা আছে গ্যালাক্সি ৮ স্মার্টফোনে
স্ক্রিন: ৫ দশিমক ৮ ইঞ্চি কোয়াড এইচডিপ্লাস অ্যামোলেড (৫৭০ পিপিআই)
প্রসেসর: অক্টাকোর স্যামসাং এক্সিনোস ৮৮৯৫ বা অক্টাকোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫
র‍্যাম: ৪ জিবি
স্টোরেজ: ৬৪ জিবি, মাইক্রোএসডি কার্ড সমর্থন করে।
অপারেটিং সিস্টেম: অ্যান্ড্রয়েড ৭.০
ক্যামেরা: পেছনে ১২, ওআইএস, সামনে ৮ মেগাপিক্সেল
সংযোগ: এলটিই, ওয়াই-ফাই, এনএফসি, তারহীন চার্জিং, ব্লুটুথ ৫, জিপিএস, আইরিশ সেন্সর
আকার: ১৪৮ দশমিক ৯ বাই ৬৮ দশমিক ১ বাই ৮ মিমি
ওজন: ১৫৫ গ্রাম
গ্যালাক্সি এস৮গ্যালাক্সি এস৮পারফরম্যান্স
ফোনটিতে আছে ৪ গিগাবাইট র‍্যাম, ৬৪ গিগাবাইট অভ্যন্তরীণ মেমোরি। এতে ২৫৬ গিগাবাইট পর্যন্ত মেমোরি কার্ড সমর্থন করে। এতে কানেকটিভিটি হিসেবে আছে এনএফসি। এর ব্যাটারি তিন হাজার মিলিঅ্যাম্পিয়ারের। ফিচার বিবেচনায় দ্রুতগতির ফোন গ্যালাক্সি এস৮। প্রচুর তথ্য ভর্তি থাকলেও এর পারফরম্যান্স কমে না। গেম খেলার সময় দ্রুত চার্জ শেষ হওয়া বা ফোন গরম হওয়ার ঘটনা ঘটে না। কল করা বা ডেটা সংযোগের ক্ষেত্রে এটি দারুণ ফল দেখায়। ভবিষ্যতের ফোরজি প্রযুক্তির জন্যও এটি উপযোগী। এতে ব্লুটুথ ফাইভ থাকায় তারহীন হেডফোন বা অন্যান্য সংযোগে সুবিধা হবে। যাঁরা প্রাইমারি বা সব কাজের যন্ত্র হিসেবে এস৮ ব্যবহার করতে চান, তাঁদের ব্রাউজিং ও অ্যাপ ব্যবহারে চার্জ দ্রুত শেষ হওয়ার আশঙ্কা কম।
স্যামসাংয়ের দাবি, আগের এস৭-এর চেয়ে ১০ গুণ বেশি চার্জ থাকবে এস৮-এ। স্মার্টফোনটিতে দ্রুতগতিতে চার্জ দেওয়ার জন্যও ব্যবস্থা আছে। স্যামসাং দাবি করেছে, এই ফোনের ব্যাটারি ও চার্জিং পদ্ধতি অন্য সব ফোনের চেয়ে নিরাপদ। একে নিরাপদ করতে কয়েক ধাপ পরীক্ষা চালানো হয়। এস৮-এ কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটবে না বলেই মনে করছে প্রতিষ্ঠানটি।
ক্যামেরা
গ্যালাক্সি সিরিজের স্মার্টফোনগুলোর ক্যামেরার ব্যাপারে স্যামসাং সব সময় গুরুত্ব দিয়ে থাকে। তবে এস৮-এর ক্ষেত্রে মূল ক্যামেরার তেমন একটা পরিবর্তন আসেনি। তবে সেলফি ক্যামেরায় উৎকর্ষ সাধন করেছে স্যামসাং। ৮ মেগাপিক্সেল এফ/১.৭ লেন্সে রয়েছে অটোফোকাস সুবিধা। এস৮ স্মার্টফোনটির পেছনে ক্যামেরা হিসেবে রয়েছে ১২ মেগাপিক্সেল (এফ ১.৭) ক্যামেরা। এতে স্মার্ট অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন সুবিধা আছে। এর সামনে ৮ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে যাতে অটো ফোকাস সুবিধা রয়েছে।
সেন্সর
এতে সেন্সর হিসেবে ব্যবহৃত হয়েছে অ্যাক্সেলেরোমিটার, ব্যারোমিটার, গাইরো, আঙুলের ছাপ, জিওম্যাগনেটিক, হল, হৃৎস্পন্দন, প্রক্সিমিটি, আরজিবি লাইট, আইরিশ, প্রেশার।
ফিচার
এস৮-এ স্যামসাং আইকনিক হোম বাটনকে বিদায় জানিয়েছে। তার পরিবর্তে জায়গা করে নিয়েছে ভার্চ্যুয়াল হোম বাটন। ফেসিয়াল রিকগনিশন অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য একদম নতুন কিছু নয়। তবে গ্যালাক্সি এস৮-এ এই ফিচার আরও বেশি নির্ভুল এবং দ্রুত। এ ছাড়া স্মার্টফোনটিতে ভার্চ্যুয়াল অ্যাসিস্ট্যান্ট যুক্ত করেছে স্যামসাং। মূলত ফোনের বিভিন্ন ফিচার ব্যবহারবান্ধব করে বিক্সবি। রিমাইন্ডার ব্যবহার কিংবা ওয়াই-ফাইয়ের মাধ্যমে ফোনকে অন্য কোনো ডিভাইস যেমন টিভির সঙ্গে যুক্ত করা যাবে বিক্সবির মাধ্যমে। স্মার্টফোনের মাধ্যমে ডেস্কটপ কম্পিউটারের ব্যবস্থা রয়েছে এস৮-এ। ডেস্ক মূলত স্মার্টফোনের সঙ্গে ডেস্কটপ কম্পিউটারকে যুক্ত করার জন্য একটি স্ট্যান্ড, যেখানে থাকছে ইউএসবি-সি-সহ আরও কিছু পোর্ট। যেকোনো ডেস্কটপ কম্পিউটার পর্দাকেই বানিয়ে ফেলবে এস৮-এর ডেস্কটপ সংস্করণ।
দুর্বলতা
বাজারে সেরা স্মার্টফোন হিসেবে তুলনা করতে গেলে এখন এস৮-এর সঙ্গে অন্য ফোনগুলোকে মেলাতে হয়। এটি ফ্ল্যাগশিপ ফোনের মান নির্ধারণ করেছে। তবে শতভাগ নিখুঁত বলে কিছু নেই।
সুবিধা: ৬৪ জিবি স্ক্রিন, মাইক্রোএসবি সমর্থন, আইপি ৬৮, তারহীন চার্জিং, দুর্দান্ত স্ক্রিন, ক্যামেরা, কাঠামো, ২৪ ঘণ্টা ব্যাটারি, নোটিফিকেশন এলইডি। ফোনটি পানিরোধী। এটি দেড় মিটার গভীর পানিতে ৩০ মিনিট পর্যন্ত থাকে। আইপি ৬৮ রেটিং, কর্নিয়ের গরিলা গ্লাস ৫ থাকায় ফোনটির সামনে ও পেছন দিক বেশি সুরক্ষিত।
অসুবিধা: ব্যাটারি খোলার সুবিধা নেই, ফিঙ্গারপ্রিন্ট সুবিধাজনক অবস্থানে নয়। ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারটিকে আরেকটু ভালো অবস্থানে বসানো যেত। ব্যাটারি আরও দীর্ঘস্থায়ী করা যেত।
দাম: গ্যালাক্সি এস৮-এর দাম ৭৭ হাজার ৯০০ টাকা। আন্তর্জাতিক বাজারে ফোনটির দাম ৭২০ মার্কিন ডলার। কিন্তু ফোনটির ফিচার ও দামের মধ্যে তুলনা করলে আগের যেকোনো সংস্করণের চেয়ে এতে বেশি খরচ করেছে স্যামসাং। গ্যালাক্সি এস৭-এর চেয়ে এস৮ তৈরিতে ৪০ মার্কিন ডলার বেশি খরচ করেছে স্যামসাং। কিন্তু দাম ঠিক রেখেছে। বাজার গবেষণা প্রতিষ্ঠান আইএইচএসের তথ্য অনুযায়ীম এস৮ তৈরিতে স্যামসাং খরচ করেছে ৩০৭ দশমিক ৫০ মার্কিন ডলার। তবে নতুন প্রযুক্তি বিবেচনায় অতিরিক্ত খরচ ক্রেতাদের ওপর চাপায়নি প্রতিষ্ঠানটি। গ্যালাক্সি এস৮-এর বিক্রিও প্রত্যাশার চেয়ে বেশি হচ্ছে বলে দাবি করেছে স্যামসাং। ধারণা করা হচ্ছে, অ্যাপলের আইফোন ৮-এর চেয়ে স্যামসাংয়ের নতুন এই ফোনটির দাম বেশ কম। আইফোনের দাম হতে পারে এক হাজার মার্কিন ডলার।
mongsai79@gmail.com

Comments