বৌদ্ধ ধর্মে ৯৬৯ কি?


লিখেছেন| পিয়াস শাক্য।
  
এই লিখাটি সবাই পড়বেন। পড়া শেষে বৌদ্ধ ধর্মনিয়ে দৈনিক ইত্তেফাক এবং জঘণ্যকন্ঠ পত্রিকার অপপ্রচারেরবিরুদ্ধে রুখে দাঁড়ান। সবাইকে শেয়ার করে জানিয়ে দিন বৌদ্ধ ধর্মে ৯৬৯ কি।

৯= #বুদ্ধের নয় গুণঃ-

১। সেই ভগবান অরহত,২। সম্যক সম্বুদ্ধ,৩। বিদ্যা  সুআচরণ সম্পন্ন,৪। সুপথে গমনকারী,৫। সমস্ত জড়-অজড় জগত জ্ঞাতা,৬। সর্বশ্রেষ্ট দেব-ব্রহ্মা-নর-যক্ষ-তির্যক প্রভৃত্‌ অদ্যম পুরুষ দমনকারী সারথি,৭। দেব মনুষ্যদের শিক্ষক,৮। বুদ্ধ
৯। ভগবান।

যতদিন যাবত আমার মহাপরিনির্বান লাভ না হয়,ততদিনের জন্য আমি বুদ্ধের শরণ গ্রহণ করছি। যেইবুদ্ধগণ অতীত হইয়াছেন,যেই বুদ্ধগণ ভবিষ্যতে উৎপন্ন হইবেন এবং বর্ত্তমানে ভদ্রকল্পে যেই চারিজন বুদ্ধউৎপন্ন হইয়াছেন আমি তাহাদের সর্বদা বন্দনা করিতেছি।আমার অন্য কোন শরণ বা আশ্রয় নাই।বুদ্ধইআমার একমাত্র শ্রেষ্ট শরণ বা আশ্রয়।এই সত্যবাক্যের দ্বারা বুদ্ধের উত্তম পবিত্র শীপাদ-রেণু বন্দনা করিতেছি।আমার অজ্ঞানতা বশত বুদ্ধের প্রতি যেই দোষ করিয়াছি,বুদ্ধ তাহা আমাকে ক্ষমা করুন।

"সাধু­­ সাধু সাধু"
  
৬= #ধর্মের ছয় গুণঃ-

১। ভগবান কর্ত্তৃক ধর্ম্ম উত্তমরূপে ব্যাখ্যাত,২। স্বয়ং দর্শনীয় ফল প্রদানে কালাকাল বিরহিত,*৩। আসিয়া দেখ,*৪। নিঃসংকোচে এইরূপ বলিবার যোগ্য,৫। নির্ব্বান প্রাপক এবং
৬। বিজ্ঞ কর্ত্তৃক প্রত্যক্ষ জ্ঞাতব্য।

যাবত আমার মহাপরিনির্বান লাভ না হয়,তাবৎ কালের জন্য আমি বুদ্ধ ব্যাখ্যাত ধর্ম্মের আশ্রয় গ্রহণকরিতেছি।অতীত,অনাগত  বর্তমানে বুদ্ধ –দেশিত যেই ধর্ম সমূহ আছে,তৎসমূদয় ধর্ম আমি বন্দনাকরিতেছি।আমার অন্য কোন শরণ নেই।বুদ্ধ-ধর্ম্মই আমার শ্রেষ্ট শরণ।এই সত্যবাক্য দ্বারা আমার জয়মঙ্গলহোক।প্রতিপত্তি,পরিয়ত্তি,ওপ্রতিবেদ ধর্মকে আমি সর্বদা উত্তমাঙ্গ দ্বারা বন্দনা করিতেছি।ধর্মের প্রতি আমারদ্বারা যাহা কিছু দোষ কৃত হইয়াছে,হে ধর্ম আমাকে ক্ষমা করুন।
 
"সাধু­­ সাধু সাধু"

৯= #সঙ্ঘের নয় গুণঃ-

১। ভগবানের শ্রাবক সঙ্ঘ সুপথে প্রতিপন্ন,২। ঋজু আর্য্য-অষ্টাঙ্গিক মার্গ প্রতিপন্ন,৩। ন্যায় বা নির্বাণ পথ প্রতিপন্ন,৪। যথার্থ,৫। উত্তম  উপযুক্ত পথ প্রতিপন্ন,৬। ভগবানের শ্রাবক সঙ্ঘ যুগ্ম হিসাবে চারি যুগ্ম এবং পুদ্গল হিসাবে আট আর্য্য পুদ্গলই চারি প্রত্য্য দান-আহুতিলাভের যোগ্য,৭। দূর দেশ হইতে আগত অতি আদরের কুটুম্বের ন্যায় খাদ্য ভোজ্য দ্বারা পূজার যোগ্য,৮। অজ্ঞলিপুটে নতশিরে বন্দনা করিবার যোগ্য ৯। সমস্ত দেব-নরের সর্ব্বশ্রেষ্ট পুণ্যক্ষেত্র।

যতদিন যাবত আমার মহাপরিনির্বান লাভ না হয়,তাবৎ কালের জন্য আমি সঙ্ঘের শরণ গ্রহণ করছি।অতীত,অনাগত  বর্তমানে যেই সঙ্ঘ আছেন,আমি তাহাদের সর্বদা বন্দনা করিতেছি।সঙ্ঘের শ্রেষ্ট শরণব্যাতীত আমার অন্য কোন শরণ নাই।এই সত্যবাক্য দ্বারা আমার জয়মঙ্গল হোক।আমি উত্তমাঙ্গ দ্বারা সম্মুতি পরমার্থ এই দ্বিবিধ সঙ্ঘকে বন্দনা করিতেছি।সঙ্ঘের প্রতি মৎ কর্ত্তৃক সেই দোষ কৃত হইয়াছে,হে সঙ্ঘ!তাহাআমাকে ক্ষমা করুন।
 
"সাধু­­ সাধু সাধু"

#পাহাড়ে নতুন আতংক ৯৬৯প্রসঙ্গেঃ-

দৈনিক ইত্তেফাক এবং দৈনিক জঘণ্যকন্ঠ আমাদের এই ধর্মের ত্রিরত্ন বা বুদ্ধ ধর্ম সংঘএর সাংখ্যিক রূপ ৯৬৯কে চরম ভাবে অপমান করছে। এই ৯৬৯ আতংক সহ মহামানব গৌতম বুদ্ধ কে সন্ত্রাসী আখ্যাকাল্পনিক মিথ্যে সংবাদ প্রদান করে বৌদ্ধ ধর্মের ধর্মানুভূতিতে চরম ভাবে আঘাত দিয়েছে। যার বিচার না হওয়া পর্যন্তআমরা বিচার চাই।
mongsai79@gmail.com

Comments