পার্বত্য অঞ্চলে শিক্ষক নিয়োগে অনিয়ম বন্ধের সুপারিশ

পার্বত্য অঞ্চলে শিক্ষক নিয়োগে অনিয়ম বন্ধের সুপারিশ
পার্বত্য অঞ্চলে শিক্ষক নিয়োগে অনিয়ম বন্ধ এবং ভবিষ্যতে যাতে কোন অনিয়ম না ঘটে সে বিষয়ে সতর্ক থাকার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একইসঙ্গে শিক্ষক নিয়োগে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে উপযুক্ত প্রার্থী পাওয়া না গেলে পার্শ্ববর্তী জেলার সুপারিশকৃত প্রার্থীদের মধ্য থেকে শিক্ষক নিয়োগ দেওয়ার সুপারিশ করা হয়। এছাড়া নিয়োগ কমিটিতে আঞ্চলিক পরিষদের প্রতিনিধি মনোনয়নের সুপারিশ করে কমিটি।  
সংসদ ভবনে বুধবার অনুষ্ঠিত পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৪তম বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটি সভাপতি র. আ. ম. উবায়দুল মোকতাদির চৌধুরী। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং, এম, আবদুল লতিফ, উষাতন তালুকদার, ফিরোজা বেগম (চিনু) এবং এম,এ আউয়াল বৈঠকে অংশগ্রহণ করেন। মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, চাকমা সার্কেল চীফ দেবাশীষ রায়সহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।
সংসদ সচিবালয় জানায়, বৈঠকে পার্বত্য অঞ্চলে প্রাক-প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগে অনিয়ম সংক্রান্ত অভিযোগ তদন্তে গঠিত ২নং সাব কমিটির রিপোর্ট পর্যালোচনা করে কমিটি ভবিষ্যতে যাতে অনিয়ম না ঘটে সে বিষয়ে সতর্ক থাকার সুপারিশ করে। শিক্ষক নিয়োগে অনিয়ম সম্পর্কে আনীত অভিযোগ তদন্ত রিপোর্টে বলা হয়, নিয়োগ বিজ্ঞপ্তিতে জেলা পরিষদ আইনকে প্রাধান্য দেওয়া অভিযোগের সূত্রপাত ঘটেছে। কমিটি আঞ্চলিক পরিষদ আইন এবং জেলা পরিষদ আইনের মধ্যে কোন অসামঞ্জস্যতা থাকলে তা সংশোধনের উদ্যোগ নেওয়ার নির্দেশনা দেওয়া হয়। এছাড়া পার্বত্য অঞ্চলের দুর্গম এলাকায় আর্থিক/খাদ্য সহায়তা প্রদানে স্থায়ী ব্যবস্থা নিতে কমিটি সুপারিশ করে।
mongsai79@gmail.com

Comments