থানচিতে কাবিটা প্রকল্পের টাকা নয়-ছয়: এলাকাবাসীর ক্ষোভ!



















বান্দরবানের থানছিতে টাকা উত্তোলনের এক মাসের পরও শুরু হয়নি কাজের বিনিময়ে টাকা (কাবিটা) প্রকল্পের আওতায় টিএন্ডটি পাড়া হতে টুতং পাড়া যাওয়ার রাস্তা সংস্কারের কাজ। ব্যাংক থেকে অগ্রিম টাকা উত্তোলনের পরও কাজ শুরু না করায় প্রকল্পের সম্পূর্ন অর্থ আত্মসাতের পাঁয়তারা চলছে বলে অভিযোগ ওঠেছে। ফলে এলাকাবাসীদের মধ্যে চাপা ক্ষোভ রিাজ করছে এবং প্রকল্পটি আদৌ বাস্তবায়ন করা হবে কিনা তা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন তারা।
টুতং পাড়ার বাসিন্দা ছম্পক ¤্রাে জানান, থানছি সদর হতে টুতং পাড়া যাওয়ার রাস্তাটি ২০১১-১২ সালে করা হয়েছিল। এর পর দীর্ঘ ৬ থেকে ৭ বছর এ রাস্তাটির কোন সংস্কার করা হয়নি। এ অর্থ বছরে রাস্তাটি সংস্কারের জন্য বরাদ্ধ দেয়া হয়েছে বলে শুনেছি, কিন্তু কোন স্থানে রাস্তার সংস্কারের কাজ করতে দেখিনি।
খোঁজ নিয়ে জানা গেছে, ইতোমধ্যে ব্যাংক থেকে প্রকল্পের প্রায় লাখ টাকা উত্তোলন করে নিজেদের মধ্যে ভাগ-বাটোয়ারা করে নিয়েছেন মহিলা ইউপি সদস্যা (প্রকল্প চেয়ারম্যান) ডলিচিং মারমা, মহিলা ভাইস চেয়ারম্যান বকুলি মারমা ও উপজেলা চেয়ারম্যান ক্যহ্লাচিং মারমা।
থানছির স্থানীয় বাসিন্দা ও সমাজ সেবক নুমংপ্রু মারমা ক্ষোভ প্রকাশ করে বলেন, এলাকার উন্নয়নের টাকা জনপ্রতিনিধিরা ভাগ-বাটোয়ারা করে খাবেন, স্থানীয় জনসাধারণের কষ্ট লাঘব হবেনা তা মেনে নেয়া যায়না। বিষয়টি তদন্ত করে  দ্রুত ব্যবস্থা নেয়া প্রয়োজন বলে মনে করেন এই সমাজ সেবক।
সংশ্লিষ্ট অফিস সূত্রে জানা গেছে, ২০১৬-১৭ অর্থ বছরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে সাধারণ বরাদ্ধের আওতায় কাজের বিনিময়ে টাকা বরাদ্ধ দেয় সরকার। এরই অংশ হিসাবে  থানছি উপজেলা সদরের টিএন্ডটি পাড়া হতে টুতং পাড়া যাওয়ার রাস্তা সংস্কারের নামে প্রকল্পের চেয়ারম্যান বানিয়ে ৩লাখ চব্বিশ হাজার টাকা বরাদ্ধ দেয়া হয় ১, ২ ও ৩ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা আসনের ইউপি সদস্যা ডলিচিং মারমাকে ।
জানা যায়, প্রকল্পটি বাস্তবায়ন করতে গত ৮ এপ্রিল বরাদ্ধের অংশ থেকে ৮০ হাজার টাকা উত্তোলন করেন প্রকল্প চেয়ারম্যান ডলিচিং মারমা। প্রকল্পের নিয়মে বলা আছে, টাকা উত্তোলনের পঞ্চাশ দিনের মধ্যে উত্তোলিত টাকা দিয়ে শতভাগ কাজ বাস্তবায়ন করতে হবে।  কিন্তু টাকা উত্তোলনের এক মাস পেরিয়ে গেলেও এখনও কোন কাজই শুরু করা হয়নি ।
টুতং পাড়ার গ্রাম প্রধান (কারবারী) মাংছাইং ¤্রাে বলেন, থানছি সদরে যাতায়াতের একমাত্র কাঁচা রাস্তা এটি। এ রাস্তা দিয়ে প্রতিদিন টুতং পাড়া, বোডিং পাড়া, সাইরকট পাড়া, সিতøংপি পাড়া ও প্রতা পাড়ার শত শত লোক চলাচল করে। রাস্তার দু‘পাশে জঙ্গলে ভরা ও খানা-খন্ডের কারণে এ রাস্তাটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। প্রকল্পটি দ্রুত বাস্তবায়নের দাবি জানান তিনি।
এদিকে, ১, ২ ও ৩ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা আসনের ইউপি সদস্যা ও টিএন্ডটি পাড়া হতে টুতং পাড়া যাওয়ার রাস্তা সংস্কার প্রকল্পের চেয়ারম্যান ডলিচিং মারমা বলেন, আমি শুধুমাত্র নামেই প্রকল্প চেযারম্যান। আমার নামে প্রকল্প দেখানো হলেও মূলত মহিলা ভাইস চেয়ারম্যান বকুলি মারমার। গত ৮ এপ্রিল ব্যাংক থেকে ৮০ হাজা টাকা উত্তোলনের পর আমাকে ১০ হাজার টাকা দিয়ে বাকী টাকাগুলো মহিলা ভাইস চেয়ারম্যান বকুলি মারমা নিয়ে গেছেন।
অন্যদিকে, মহিলা ভাইস চেয়ারম্যান বকুলি মারমার সাথে যোগাযোগ করা হলে তিনি প্রকল্প চেয়ারম্যান থেকে টাকা নেয়ার বিষয়টি স্বীকার করে বলেন, এ সামান্য বিষয়টি কি করে সাংবাদিকদের কানে গেল জানিনা। আমি যে টাকা নিয়েছি তা উপজেলা চেয়ারম্যান ক্যহ্লাচিং মারমার নির্দ্দেশ্যেই নিয়েছি। প্রকল্পটি বাস্তবায়ন হবে কি হবেনা তা চেয়ারম্যান বলতে পারবেন, এবং টাকাগুলো উপজেলা চেয়ারম্যানকে দিয়ে দিয়েছি বলেও জানান তিনি।
উপজেলা চেয়ারম্যান ক্যহ্লাচিং মারমা টাকা নেয়ার বিষয়টি স্বীকার করে বলেন, টিএন্ডটি পাড়া হতে টুতং পাড়া যাওয়ার রাস্তা সংস্কারের কাজটি কয়েকদিনের মধ্যেই শুরু করব।
কয়েকদিনের মধ্যে কাজ শুরু হবে এ প্রতিবেদকের সাথে চেয়ারম্যানের এমন আলাপের এক সপ্তাহ পেরিয়ে গেলেও কোন কাজই শুরু করেনি রাস্তাটির। প্রকল্পটি বাস্তবায়ন আদৌ হবে কিনা তা নিয়ে শংসয় রয়েছে এলাকাবাসীদের মাঝে।
জেলা সদর ও থানছিতে অতিরিক্ত দায়িত্বে থাকা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) আলমগীর হোসেন বলেন, প্রকল্পটির কাজ শুরু হয়েছে কিনা আমার জানা নাই। তবে এ কয়েক দিনের মধ্যে এলাকায় গিয়ে খোঁজ নেয়া হবে।
mongsai79@gmail.com

Comments