রাঙ্গামাটির জিমনেসিয়াম মাঠে আজ রবিবার(১৪ মে’২০১৭) সেনাবাহিনীর প্রত্যক্ষ্য সহযোগিতায় বাঙালি ছাত্র পরিষদ সমঅধিকারের নাম ভাঙিয়ে পার্বত্য চট্টগ্রামে বসবাসকারী জুম্ম জনতা ধ্বংসের হীন ষড়যন্ত্র পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের লক্ষ্যে সমাবেশের আয়োজন করেছে।

 Image result for bangladesh military hill army crime imageরাঙ্গামাটির জিমনেসিয়াম মাঠে আজ রবিবার(১৪ মে’২০১৭) সেনাবাহিনীর প্রত্যক্ষ্য সহযোগিতায় বাঙালি ছাত্র পরিষদ সমঅধিকারের নাম ভাঙিয়ে পার্বত্য চট্টগ্রামে বসবাসকারী জুম্ম জনতা ধ্বংসের হীন ষড়যন্ত্র পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের লক্ষ্যে সমাবেশের আয়োজন করেছে।
গোপন সূত্রে জানা যায়, সমাবেশ আয়োজনের সমস্ত ব্যয় বহন করার জন্য রাঙ্গামাটির প্রতিটি উপজেলার ব্যবসায়ীদের কাছ থেকে সেনাবাহিনী ব্যবসার ধরন অনুযায়ী সর্বনিম্ন দশ হাজার টাকা থেকে সর্বোচ্চ এক লক্ষ টাকা পর্যন্ত চাদা আদায় করেছে ।এছাড়াও সেনাবাহিনীরা প্রতিটি উপজেলার সাধারণ বাঙালি জনগণকে সমাবেশে অংশগ্রহণ করতে বাধ্য করেছে বলে খবর পাওয়া যায়।
বিশেষ করে রাঙ্গামাটির নান্যাচরে সকল পেশাজীবির সাধারণ বাঙালিদের সমাবেশে অংশগ্রহণে কড়া নির্দেশ দেয় নান্যাচর জোন কমাণ্ডার মোঃ বাহলুল আলম। সমাবেশে অংশগ্রহণ না করলে দশ হাজার টাকা জরিমানা আদায় করারও হুমকি দেয় তিনি। সমাবেশ শেষে নান্যাচর বাজার বর্জন কর্মসূচীর প্রতিকার চেয়ে সেনাদের তত্ত্বাবধানে লেখা স্মারকলিপি বাঙালি ছাত্র পরিষদের পক্ষ থেকে জেলা প্রশাসক বরাবর দেয়া হবে বলেও জানা যায়।
মূলত ছাত্র নেতা রমেল চাকমাকে নির্যাতন করে হত্যায় জড়িত সেনা কর্মকর্তাসহ অন্য সেনা সদস্যদের শাস্তির দাবিতে বিভিন্ন প্রগতিশীল চেতনার ছাত্র ও পেশাজীবি সংগঠনের প্রতিবাদের সংবাদ দেশ-বিদেশের বিভিন্ন মিডিয়ায় প্রকাশিত হওয়ার পর হতেই চিহ্নিত হত্যাকারী নান্যাচর জোন কমাণ্ডার মোঃ বাহলুল আলম ও মেজর তানভীর তাদের অপরাধ ঢাকতে বিভিন্ন কৌশল অবলম্বন করে। সেই ধারাবাহিকতায় গত ১১ মে জোন কমাণ্ডার মোঃ বাহলুল আলম নান্যাচরের ইসলামপুর এলাকায় গ্রামপ্রতিরক্ষা বাহিনী ও স্থানীয় বাঙালিদের সাথে গোপনীয়ভাবে সভা করে। সভায় সে যেকোন মুহুর্তে নান্যাচর এলাকায় কোন একটি ইস্যু তৈরি করে জুম্মদের সাথে সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টি করা হবে উল্লেখ করে সকল সেটলারদের প্রস্তুত থাকতে আহব্বান জানায়।
অপরদিকে গতকাল ১৩ মে শনিবার বিকাল ৩ টার দিকে নান্যাচর উপজেলার টিএন্ডটি এলাকায় ইউপিডিএফ সংগঠক রক্তিম চাকমার বাড়িতে নান্যাচর জোন থেকে একদল সেনাসদস্য যায়।বাড়িতে কাউকে না পেয়ে পার্শ্ববর্তী বাড়ি শন চাকমার কাছ থেকে তাঁর খোজ নেয় এবং তিনি বাড়িতে আসলে সেনাবাহিনীদের খবর দিতে বলে আসে।
mongsai79@gmail.com

Comments