ভারতে ফোন তৈরি করছে অপো

Image result for oppo mobile imageমধ্যপ্রাচ্য, উত্তর আফ্রিকা ও দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্য দেশগুলোতে ভারতে তৈরি স্মার্টফোন রপ্তানি করার পরিকল্পনা করছে চীনের স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান অপো। আগামী দুই-তিন বছরের মধ্যে পরিকল্পনা বাস্তবায়ন করবে চীনা প্রতিষ্ঠানটি।
বাজার গবেষণা প্রতিষ্ঠান কাউন্টারপয়েন্টের তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ—এ তিন মাসে ভারতের বাজারে ১০ শতাংশ দখল করেছে অপো। বর্তমানে ভারতের বাজারে চতুর্থ স্থানে আছে প্রতিষ্ঠানটি। ভারতের বাজারে ভালো অবস্থান তৈরি হওয়ায় স্থানীয় স্মার্টফোন উৎপাদনের পরিকল্পনা নিয়েছে অপো।
অপোর গ্লোবাল ভাইস প্রেসিডেন্ট স্কাই লি বলেন, ‘পরের দুই-তিন বছরের মধ্যে ভারত থেকে মধ্যপ্রাচ্যসহ কয়েকটি দেশে ফোন রপ্তানির পরিকল্পনা রয়েছে। বর্তমানে ভারতের ক্রেতাদের ভারতে তৈরি ফোন সরবরাহ করা হচ্ছে।’

ভারতের গ্রেটার নয়ডা ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অথোরিটি কাছ থেকে ১১০ একর জমি কিনেছে অপো। সেখানে স্মার্টফোন উৎপাদন কারখানা তৈরির পরিকল্পনা করেছে প্রতিষ্ঠানটি।
লি বলেন, নয়ডাতে বর্তমানে তাঁদের একটি সংযোজন কারখানা আছে। ২০১৬ সালের জুলাই মাস থেকে সেখানে কাজ চলছে। অন্যান্য অংশ নির্মাণকাজ চলছে।
বাজার গবেষণা প্রতিষ্ঠান আইডিসির তথ্য অনুযায়ী, গত বছরে বিশ্ব বাজারে চতুর্থ স্থান দখল করেছে অপো। বাজারে প্রথম তিনটি স্থান স্যামসাং, অ্যাপল ও হুয়াওয়ের। অপোর দখলে বাজারের ৭ দশমিক ৪ শতাংশ।
mongsai79@gmail.com

Comments