যারা আমাদের দেখলে মুরুংগিয়া মুরুংগিয়া বলে হাসি ঠাট্টা করে, উপহাস করে বিশেষ করে তাদের উদ্দেশ্যে আমার এই লেখার উদ্দেশ্য।


যারা আমাদের দেখলে মুরুংগিয়া মুরুংগিয়া বলে হাসি ঠাট্টা করে, উপহাস করে
বিশেষ করে তাদের উদ্দেশ্যে আমার এই লেখার উদ্দেশ্য।
আমি আপনি (হয়তো আপনি নন) মানুষ নামক ‍পৃথিবীর সবাই জানে যে, সভ্যতা শুরুতে প্রতিটি মানব জাতির যাত্রা শুরু হয়েছিল ব্যাঙ, সাপ, পশুর কাঁচা মাংস খেয়ে ও লটাপাতা, চামড়া, নেংটি পড়ে। বর্তমানের সে নভযানের ভেসে বেড়ানো মানুষ বা সে সাদা চামড়া, কালো চামড়া আর লোমস চামড়াওয়ালা আদিম মানুষ।
তবে তাহলে আপনার মধ্যে এমন কি বিশেষ অসাধারণ রয়েছে যা সৃষ্টিকর্তার তৈরির জীবদের হাসি ঠাট্টা উপহাস করার ক্ষমতা আপনার রয়েছে!
মেনে নিচ্ছি আমরা এখনো সভ্যতার একটু পিছিয়ে, শিক্ষিত হার কম, ফ্যাশন এ্যাবল না। তাই বলে কেন আমাদেরকে নিয়ে হাসি ঠাট্টা করবেন, উপহাস করবেন, নাক ছিৎকাবেন, ঘৃণা করবেন? কেন? কেন? কেন?........??????????????
আমি জানি সমস্যার কারণ আমরা নয় বরং আপনি।
কেন জানেন্!
প্রথমতো, আপনি ও আপনার চৌদ্দ পুরুষ অশিক্ষিত না হয় শুধুমাত্র শিক্ষিত কিন্তু সুশিক্ষিত নন।
দ্বিতীয়তো, 30/40 বছর আগে থেকে আপনাদের মতন ঘরের পাশে স্কুল, ঘরের পাশে কলেজ, রাস্তাঘাট, হাসপাতাল, উন্নত যোগাযোগের ব্যবস্থা থাকলে হয়তো আজ আপনাদের থেকে আমরা অনেক অনেক অনেক উচ্চ পর্যায়ে এমনকি নভযানে ঘুরে বেড়াতাম।
কিন্তু আপনাদের যতটুকু সভ্যতায় বিকশিত হওয়ার কথা তার তুলনায় কিছুই নন।
তাই একটা অনুরোধ, আপনার সন্তানদের এবং আপনার মতন অসভ্য নিজ জাতদের এই শিক্ষা দিয়ে যাবেন যে, সুশিক্ষিত হতে। আর একটা কথা বলে যাবেন সময় থাকতে নিজেকে সংযত রাখবেন। কেননা জীবন নামক অধ্যায়ে রক্তমাংস গড়ার মানুষদের এমন কতগুলি সময় আসবে কখন কোথায় কিভাবে কেন কাকে দরকার পড়বে ঠিক কেউ বলতে পারে না।
আমি জানি এই লেখাটি পড়ে লজ্জা পাওয়ার বদলে আরো হাসি পাচ্ছেন তাইনা! নয়তো বা রাগ করতে ইচ্ছে করছেন! তার কারণ হচ্ছে আমি ও এই আমার মুরুংগিয়া জাতভাই-বোন থেকে আপনি ও আপনার বংশ অনেক অনেক অনেক অনেক অসভ্য।
বি:দ্র: ইতিবাচকদের প্রতি বলছি, আমি আসলে খুব দুঃখিত,
মুরুংগিয়া কথাটি আমাদের কাছে খুবই পিড়াদায়ক!!!
পোষ্টটি শেয়ার করে সহযোগীতা কামনা করছি।
mongsai79@gmail.com

Comments

  1. যারা এই ধরনের মুরংগিয়া মুরংগিয়া বলে উপহাস করে, তারা কতটা সভ্য ? তারা যে ধরনের জামা কাপড় পরে রাস্তায় চলা ফেরা করে সেটাকে কি সভ্যতা বলে ? আসলে আমাদের সমাজের মন-মানুষিকতা আর সুশিক্ষার অভাব । যারা এই ধরনের মন্তব্য করে তারা কতটা ভালো ? নিজেরা তো মদ-পার্টি নিয়ে নাইটক্লাবগুলোকে মত্য থাকে । আর দিনের বেলায় ভালোমানুষ সাজে । আসলে কারও দিকে যদি একটি আঙ্গুল তোলা হয় তো বাকী তিনটা আঙ্গুল নিজের দিকে থাকে । সেটা সবার চিন্তা করা উচিৎ ।

    ReplyDelete

Post a Comment

Thanks for you comment