বান্দরবানে পাহাড়কাটা মামলার পর আত্মগোপনে নুরু!

বান্দরবান অফিস:  বান্দরবানে কালাঘাটার বাসিন্দা ও সৌদি প্রবাসী মোহাম্মদ নুরু এর বিরুদ্ধে পাহাড় কাটা মামলা দায়ের করেছে পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মাসুদ করিম। গত ৩ জুলাই মাসুদ করিম নিজে বাদী হয়ে মামলাটি দায়ের করেন। এদিকে মামলার পর পরই আত্মগোপনে চলে প্রবাসী নুরু। বিদেশে পালিয়ে যাবার চেষ্টা করছেন বলে নুরুল স্বজনরা জানিয়েছেন।
অভিযোগে জানা যায়, বান্দরবান শহরের  ৩নম্বর কালঘাটা ওয়ার্ডের  পূর্ব কালাঘাটার ফান্সি ঘোনা এলাকায় বেআইনী ভাবে  বেশ কয়েক মাস যাবত একটি আস্ত বড়  পাহাড় কাটছেন সৌদি প্রবাসী মোহাম্মদ নুরু।
স্থানীয়রা বলছেন, গত জুন মাসে দ্বিতীয় সপ্তাহে বান্দরবানে পাহাড় ধসে ব্যাপক প্রাণ হানির ঘটনা ঘটলেও বান্দরবানে বিভিন্ন এলাকায় ব্যাপক পাহাড় কাটার বিষয়ে জেলা প্রশাসন তেমন নজর দেইনি।
এদিকে  কিছু দিন আগে পাহাড় কাটার অভিযোগ পেয়ে স্থানীয় সংবাদকর্মীরা সরেজমিনে গেলে পূর্ব কালাঘাটার ফান্সি ঘোনায় পাহাড় কাটার কাজে নিয়োজিত শ্রমিক মোঃ সেলিম ও নুরু মোহাম্মদ বলেন, পাহাড়টি সৌদি প্রবাসী মোহাম্মদ নুরু এর। প্রতিবেশি শিরিন বলেন, পাহাড় কাটার কারনে গত জুন মাসে পাহাড়ের একটি অংশ ভেঙ্গে তাদের বাড়ির পাশে পড়েছে। অল্পের জন্য প্রাণে বেঁচে গেছে। স্থানীয় সংবাদকর্মী নজরুল ইসলামসহ বেশ কয়েকজন বাসিন্দারা বলেন, সৌদি প্রবাসী মোহাম্মদ নুরু এর বিরুদ্ধে  পাহাড় কাটার মামলার পর তিনি বিদেশে পালিয়ে যাবার চেষ্টা করছেন।
অভিযোগগুলো অস্বীকার করে মোহাম্মদ নুরু বলেন, আমার নামে ওই জায়গায় কোন পাহাড় নেই এবং আমি পাহাড় কাটেনি। পাহাড় না কাটলে এবং  তার নামে পাহাড় না থাকলে  কিভাবে (মোহাম্মদ নুরু)এর  বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তর পাহাড় কাটার মামলা দায়ের করেছে জানতে চাওয়া হলে তিনি রোববার সকালে  বলেন, আমি সার্বক্ষণিক পরিবেশ অধিদপ্তরের সাথে যোগাযোগ রাখছি। রোববার সকালেও মোবাইলে কথা বলেছি। এখনো আমার বিরুদ্ধে মামলা হয়নি। মামলা হলে বিদেশে পালাবেন কিনা প্রশ্ন করা হলে তিনি বলেন, কেন পালাব। আমার বিরুদ্ধে মামলা হলে আমি আইনী লড়াই করবো। এখানে আমার ঘর-বাড়ি আছে। সম্পদ আছে, পালিয়ে যাব কেন ?।
পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মাসুদ করিম বলেন, পাহাড় কাটার অভিযোগে কালাঘাটার বাসিন্দা মোহাম্মদ নুরু এর বিরুদ্ধে বান্দরবান থানায় গত ৩জুলাই একটি পরিবেশ আইনে মামলা রুজু করা হয়েছে। মামলার তদন্ত হবে, চার্টশীট হবে এবং পর্যায় ক্রমে অপরাধীর শাস্তি হবে।
mongsai79@gmail.com

Comments