বাংলাদেশে সংখ্যালঘুদের সুরক্ষার আহ্বান জানিয়ে মার্কিন কংগ্রেসে প্রস্তাব

বাংলাদেশে সংখ্যালঘুদের সুরক্ষার আহ্বান জানিয়ে মার্কিন কংগ্রেসে প্রস্তাব
বাংলাদেশে হিন্দুসহ সংখ্যালঘু সম্প্রদায়ের মানবাধিকার রক্ষা এবং জঙ্গি গোষ্ঠীর উত্থান ঠেকাতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে মার্কিন কংগ্রেস। যুক্তরাষ্ট্রের পার্লামেন্টে দ্বিদলীয় এক প্রস্তাবে এই আহ্বান জানানো হয়েছে।
ভারতের দ্য ইকোনোমিক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদে বুধবার প্রস্তাবটি উত্থাপন করা হয়। এটি উত্থাপন করেন কংগ্রেসের হিন্দু সদস্য তুলসি গ্যাবার্ড। প্রস্তাবে বাংলাদেশকে রাজনৈতিক পরিস্থিতি তুলে গ্যাবার্ড বলেন, দেশটির স্থিতিশীলতা নিয়ে বিশেষ করে, গত বছরের নির্বাচন এবং এর ধারাবাহিকতায় সংঘটিত রাজনৈতিক সহিংসতার পর থেকে নানা উদ্বেগ রয়েছে। বাংলাদেশে ধর্মীয় স্বাধীনতার ইস্যুতে আমি বিশেষভাবে উদ্বিগ্ন। কারণ সংখ্যালঘুদের ওপর হামলায় জড়িতদের প্রায়ই শাস্তি হয় না।
তিনি বলেন, সংখ্যালঘুদের উপর হামলার উস্কানিদাতাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া এবং সংখ্যালঘুদের অধিকার রক্ষার দায়িত্ব বাংলাদেশ      সরকারের। এ সময় কংগ্রেস সদস্য ম্যাট স্যামন বলেন, এ প্রস্তাবের মাধ্যমে বাংলাদেশকে অহিংস পন্থায় গণতান্ত্রিক চর্চা ও আইনের শাসন প্রতিষ্ঠা এবং রাজনৈতিক সহিংসতা ও ধর্মীয় চরমপন্থা ঠেকাতে উত্সাহিত করা হচ্ছে। আমরা আশা করি বাংলাদেশ ধর্ম বা কারও রাজনৈতিক কিংবা ধর্মীয় মতাদর্শ বিবেচনা না করে সব নাগরিকের মানবাধিকার রক্ষা করবে। এসব নীতির পক্ষে এ প্রস্তাব আমাদের অবস্থানকেই পুনর্ব্যক্ত করছে। আরেক কংগ্রেস সদস্য বব ডল্ড বলেন তার দেশ দ্ব্যর্থহীনভাবে এই বার্তায় দিতে চায় যে, সব নাগরিক বিশেষত সংখ্যালঘুদের মৌলিক অধিকার রক্ষায় ব্যর্থ দেশগুলোকে সহ্য করা হবে না।
 
mongsai79@gmail.com

Comments