কালের সাক্ষী বান্দরবান ঐতিহাসিক রাজার মাঠের অস্থিত্ব হুমকির মুখে!

Image result for বান্দরবান রাজার মাঠ ছবি
বান্দরবানে ঐতিহাসিক রাজার মাঠ সারাদেশে এক নামে পরিচিত, কালের সাক্ষী রাজার ঐতিহ্যবাহী খাজনা আদায় রাজপূণ্যা মেলা এবং বিভিন্ন সময় বিজয় মেলা,বাণিজ্য মেলা,বস্ত্র মেলাসহ আরো নানান মেলা হয়ে থাকে। অনান্য ধর্মালম্বী সম্প্রদায়ের লোকেরা এই মাঠে পূজার মন্ডপ বসে প্রতি বছর। সময় সময়ে বান্দরবানে রাজনীতির মহাসমাবেশ মিলন ক্ষেত্র ও বটে।
স্থানীয়দের সূত্রে, বান্দরবানে ঐতিহ্যবাহী রাজার মাঠ রাজ প্রপার্টি মালিকানাধীন, পর্যায়ক্রমে যে রাজা পর্দাপণ করবে সেই মালিক। নামেই আছে রাজার মাঠ বাস্তবতা ভিন্ন রুপ ধারন করেছে। মাঠে অবৈধভাবে দোকান দখলের প্রতিযোগীতা হয়ে পড়েছে। বান্দরবান প্রাণকেন্দ্র শহরের মাঝখানে রয়েছে মাঠটি। একটি সরকারী প্রাইমারি স্কুল এবং দুইটি সরকারী হাইস্কুল রয়েছে মাঠটিকে ঘিরে। বিকাল হলে মাঠে এসে জরো হয় বৃদ্ধ থেকে শুরু করে সকল বয়সের লোকেরা।
বাংলা নববর্ষ এবং মারমাদের সাংগ্রাই উৎসব অনুষ্ঠিত হয়ে থাকে। মাঝে মধ্যে জাতীয় পর্যায় খেলাধুলা প্রতিযোগীতা ও হয়। রাজার মাঠটি হচ্ছে বান্দরবান জেলার গুরুক্তপূর্ণ একটি অংশ।
মাঠটি ধীরে ধীরে সঙ্কোচিত হয়ে আসছে,অবৈধ দখলদারের ছোট ছোট দোকান ও ভবন তৈরীর যাবতীয় সরঞ্জাম ইট ,বালু ,কঙ্কর, লোহার রড রেখে দখল করে বসে আছে। ছোট চায়ের দোকান থেকে ময়লা আবর্জনা যত্রতত্র ফেলা হচ্ছে যা ইচ্ছে তাই। ছরিয়ে ছিতিয়ে রয়েছে প্লাস্টিকের প্যাকেট এবং চায়ের বর্জ পাতা। মাঠের পাশে থাকা ভবনের লোকেরাও যা ইচ্ছা তায় ব্যবহার করছে এতে ক্ষুব্দ¦ স্থানীয়রা। প্রশাসনের উদার মনোভাবের কারণে বান্দরবান রাজার মাঠের এই অবস্থান পরিণত হয়েছে এতে প্রশাসনকে সহযোগীতা কামনা করেন স্থানীয়রা।
নাম প্রকাশের অনিচ্ছুক অবৈধ চা দোকানদার জানান, দুই বছর ধরে ব্যবসা চালাচ্ছি। পাশে একটি গার্লস হাইস্কুল থাকায় উর্ত্তী বয়সে ছেলেরা প্রায়সই এক কাপ চায়ের আরালে ঘন্টার পর ঘন্টা বসে থাকে। কয়েক দিনের আগেও কালাঘাটা ছেলে এবং স্থানীয় ছেলেদের সাথে লাঠিসোটা দিয়ে হামলাও হয়েছে করেকজন গুরুতর আহত হয়েছে।
বোমাং সার্কেলে রাজা উচপ্রু বলেন, মাঠটি হচ্ছে রাজ প্রপার্টি। প্রয়াত রাজাদের আমলে যে কোন অনুষ্ঠান হতে গেলে রাজার অনুমতি সাপেক্ষে অনুষ্ঠান হতো। মাঝে মধ্যে কখন কি অনুষ্ঠান হচ্ছে আমি নিজও জানিনা।

মজার মজার ভিডিও দেখতে নিচে লিংকের ক্লিপ করুণ https://www.youtube.com/channel/UCDUgcFp1WTEUfSzViR9tozA

Comments