রোহিঙ্গাদের জন্য তুর্কির দেওয়া প্রতি ১০ হাজারে ৯ হাজার টাকায় চাঁদা নেয় স্থানীয় বখতিয়ার মেম্বার

Image result for foods image
ভাবছেন রোহিঙ্গাদের সাহায্য করার জন্য তো জাতিসংঘ আছে, আমার মত ছোট মানুষ যেয়ে কি করবে সেখানে?
ভাবছেন রোহিঙ্গাদের সাহায্য করার জন্য ওআইসি আছে, তুরুস্ক আছে, সৌদি আরব আছে, আমার কিছু না করলেও চলবে।
ভাবছেন রোহিঙ্গাদের দেখভাল করার দায়িত্ব সরকারের, আমার কিছু না করলেও চলবে।
ভাবছেন রোহিঙ্গা ইস্যু অনেক বড় ইস্যু, এদের ভাল মন্দ দেখার জন্য বড় বড় দল আছে, আমার কিছু না দেখলেও চলবে।
ভাবছেন আমি তো অমুক গ্রুপে টাকা দিয়েছি, তাই আমার আর কোন দায়িত্ব নেই।
না ভাই, আপনার দায়িত্ব শেষ হয়ে যায় নি। প্রত্যেককে তার নিজের কাজের জন্য জবাবদিহি করতে হবে আল্লাহর কাছে।
আমি একাধিকবার রোহিঙ্গা ক্যাম্পে যেয়ে একটা বিষয় বুঝতে পেরেছি যে, সেখানে বড় কোন সংগঠন বা প্রতিষ্ঠানের চেয়ে বরং ছোট ছোট গ্রুপ বা গোষ্টী অধিকতর ফলপ্রসূ ভূমিকা রাখতে পারে।
কারণ সেখানে স্থানীয় মেম্বার চেয়ারম্যানদের নেতৃত্বে কোটি কোটি টাকার সিন্ডিকেট গড়ে উঠেছে। এই সিন্ডিকেটকে উপেক্ষা করে কোন ভাবেই সেখানে বড় কোন সংগঠন বা প্রতিষ্ঠান সংগঠিতভাবে কোন ত্রাণ বিতিরণ কার্যক্রম পরিচালনা করতে পারবে না।
একটি বাস্তব উদাহরণ দেয় সবার জ্ঞাতার্থে। কয়েক বছর আগে তুরুস্কের একটি এনজিও দল কুতুপালং ক্যাম্পে এসেছিল রোহিংগা শরনার্থীদের সাহয্য করার জন্য। তারা বড় পরিবারগুলোকে দশ হাযার টাকা আর ছোট পরিবারগুলোকে পাচ হাযার টাকা দেওয়ার ঘোষণা দিয়েছিল।
স্থানীয় বখতিয়ার মেম্বার প্রতি দশ হাযার টাকা থেকে আট হাযার টাকা এবং পাচ হাযার টাকা থেকে চার হাযার টাকা কমিশন আদায় করে নিয়েছিল। যে ঘরে টাকা দেওয়া হচ্ছিল সে ঘরের বাহির হওয়ার গেটে একটা বড় ড্রাম রেখে মেম্বার সবাইকে নির্দেশ দিয়েছিল যাওয়ার সময় তার কমিশন যেন ড্রামে রেখে যায়। আপনি ভাবছেন তারা কেন তার নির্দেশ পালন করবে? করবে কারণ তার নির্দেশ না মানলে যে এক হাযার টাকা পাইত সেটাও হারাতে হবে।
সুতারাং আমি বলব একজন এক কোটি টাকা নিয়ে যাওয়ার চেয়ে একশত জন এক লাখ টাকা নিয়ে যাওয়াই উত্তম হবে।
সুতারাং দয়া করে কেউ জাতিসংঘ বা হেফাযত বা কোন গ্রুপের উপর সকল দায়িত্ব দিয়ে নিজে নিশ্চিন্তে থাকবেন না। যাদের চাকরী আছে তারা প্রয়োজনে শুক্র বার, শনিবারের সাথে এক দিন ছুটি নিয়ে হলেও ক্যাম্প থেকে ঘুরে আসুন। মজলুম মানুষের সহায়তায় যে যভাবে পারেন ভূমিকা রাখেন।
মজার মজার ভিডিও দেখতে নিচে লিংকের ক্লিপ করুণ https://www.youtube.com/channel/UCDUgcFp1WTEUfSzViR9tozA

Comments