পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির ২০ বছরপূর্তি

পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির ২০ বছরপূর্তি

ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির ২০ বছরপূর্তি উপলক্ষ্যে বান্দরবান জেলা শহরে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। বান্দরবান পার্বত্য জেলা পরিষদ এবং বান্দরবান জেলা প্রশাসন যৌথভাবে এ কর্মসূচির আয়োজন করে।
দু’দিনব্যাপী কর্মসূচির প্রথম দিনে স্থানীয় সম্প্রীতির মঞ্চে শান্তিচুক্তি বিষয়ক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।
আজ বৃহস্পতিবার সকালে জাতীয় সংগীতের সাথে জাতীয় পতাকা উত্তোলনের পর বেলুন উড়িয়ে ২০ বছরপূর্তি অনুষ্ঠান শুরু হয়। পরে কালেক্টরেট চত্বরের সম্প্রীতির মঞ্চে কেক কাটা ও ২০টি মোমবাতি জ্বালানো হয়।
শান্তিচুক্তি উপলক্ষ্যে সার্বজনীন শোভাযাত্রা শুরু হয় কালেক্টরেট চত্বর থেকে। শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণের পর সম্প্রীতির মঞ্চে এসে শোভাযাত্রার সমাপ্তি ঘোষণা করা হয়। বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্য শৈ হ্লা এবং জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক এতে নেতৃত্ব দেন।
পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, বান্দরবান পৌরসভার মেয়র মোহাম্মদ ইসলাম বেবী, সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন এবং জেলার বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠির সদস্যরা শোভাযাত্রায় অংশ নেন।
১৯৯৭ সালের ২ ডিসেম্বর বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার এবং সশস্ত্র আন্দোলনরত পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির মধ্যে ঐতিহাসিক শান্তিচুক্তি স্বাক্ষরের মধ্য দিয়ে পার্বত্য চট্টগ্রামে বিরাজিত দু’যুগ স্থায়ী সশস্ত্র সংঘাতের অবসান ঘটানো হয়।
সরকারি সুত্রে জানানো হয়, ২ ডিসেম্বর পবিত্র ঈদে মিলাদুন্নবী থাকায় এ বছর ৩০ নভেম্বর ও ১ ডিসেম্বর দু’দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হয়।
 
এদিকে ঐতিহাসিক পার্বত্য শান্তিচুক্তির ২০ বছরপূর্তি উপলক্ষ্যে বাংলাদেশ সেনাবাহিনী ২ ডিসেম্বর থেকে দু’দিনব্যাপী বিশেষ চিকিৎসা ক্যাম্পের আয়োজন করেছে। এই ক্যাম্পে বিনামূল্যে চেক-আপ, চিকিৎসাপত্র, প্রয়োজনীয় ঔষধপত্র এবং ছোট ধরণের অপারেশনের সুযোগ রাখা হবে।
বান্দরবান সেনা রিজিয়নের পক্ষ থেকে আজ বৃহস্পতিবার এই তথ্য জানানো হয়।
রিজিয়নের মুখপাত্র জানান, বান্দরবান শহরের রাজার চিকিৎসা সেবার পাশাপাশি দরিদ্র জনগণের মধ্যে শীতবস্ত্র এবং শিক্ষার্থীদেরকে শিক্ষাপোকরণ দেওয়া হবে। গৃহিত কর্মসূচি অনুযায়ী ৩ ডিসেম্বর বান্দরবান স্টেডিয়ামে ‘সম্প্রীতি ফুটবল প্রতিযোগিতা’ এবং রাতে রাজার মাঠে ‘ওপেন এয়ার কনসার্ট’ অনুষ্ঠিত হবে।
অপরদিকে শান্তিচুক্তির ২০ বছরপূর্তির দিনে চুক্তি সম্পাদনকারী অপর পক্ষ পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (পিসিজেএসএস) এ দিনে বিক্ষোভ কর্মসূচি পালনের সিদ্ধান্ত নিয়েছে বলে জানানো হয়েছে। তবে পিসিজেএস বান্দরবান জেলা শাখার পক্ষ থেকে বিক্ষোভ দিবসের বিস্তারিত কর্মসূচি এখনও ঘোষণা করেনি।
Source মজার মজার ভিডিও দেখতে নিচে লিংকের ক্লিপ করুণ https://www.youtube.com/channel/UCDUgcFp1WTEUfSzViR9tozA

Comments