মহামারী করোনাভাইরাস থেকে বাঁচতে পোড়া নাপ্পি খাওয়ার সুপরামর্শ দিলেন নাপ্পির বিশেষজ্ঞ


করোনাভাইরাস থেকে রক্ষা পেতে পোড়ানো নাপ্পি খাওয়ার পরামর্শ দিয়েছেন একজন বিশেষজ্ঞ নাপ্পির ফ্যাক্টরির সভাপতি সিনানখ্যাং রাখাইন।

কক্সবাজার প্রতিনিধিঃ
Mru Indigenous Blog
Date: 10 March 2020
Published Time: 08:23AM

পোড়ানো নাপ্পির চিত্রঃ  

সিনানখ্যাং রাখাইন জানিয়েছেন, কোন ধরনের নাপ্পি খাইলে যেকোনো রোগ থেকে রক্ষা পাবেন তা স্পষ্ট জানিয়ে দিয়েছেন।  তিনি জানান, আপনারা সাদা নাপ্পি খাবেন। সাদা নাপ্পি তৈরি প্রক্রিয়া মূলত চিংড়ি, কাকরা, ছোট ছোট মাছ মিশিয়ে সাদা নাপ্পি তৈরি করা হয়। এটি সাধারণত পরিস্কার পরিচ্ছন্ন জায়গায় তৈরি করা হয়ে থাকেন বলে তিনি জানান।  সাদা ও পরিস্কার নাপ্পির মূল্য প্রতি কেজি ২৫০-৩০০টাকা হয়ে থাকে। তিনি আরো জানিয়েছেন, আপনারা নাপ্পিটাকে বেশ ৫-১০ মিনিট চারদিকে উলটে পালটে আগুনে পোড়াবেন। পোড়ানোর শেষে হালকা শুকিয়ে রাখেন। বেশ- হয়েগেলো রোগ মুক্ত করার কার্যকরী ওষুধ। পোড়া নাপ্পির সাথে চাইলে ভাতও খাইতে পারেন। ভাত হজম হবে ১০০℅।  আমরা অনেক সময় মরিচ ভর্তা খেয়ে থাকি যা প্রায় নাপ্পি মিশিয়ে মরিচ ভর্তা করে থাকেন। নাপ্পি মিশ্রিত মরিচ ভর্তা হলো আরেক কার্যকরী ওষুধ।


নাপ্পির ফ্যাক্টরি সভাপতি সিনানখ্যাং রাখাইন আরো জানান-
নাপ্পি হলো পাহাড়িদের অন্যতম খাদ্য। পাহাড়িরা নাপ্পিটাকে তেল বা মসলা জাতীয় হিসেবে তরকারিতে মিশিয়ে রান্না করে থাকেন। পাহাড়ি ছাড়াও অধিকাংশ হিন্দু, বড়ুয়া ও মুসলমানরা গোপনে নাপ্পি খেয়ে থাকেন।

বর্তমানে পৃথিবীর বিভিন্ন দেশে করোনাভাইরাস নামক মহামারী রোগ ছড়িয়ে পড়েছে। এই মহামারী রোগ থেকে বাঁচতে হলে পোড়া নাপ্পি খাওয়ার পরামর্শ দিয়েছেন নাপ্পির ফ্যাক্টরির সভাপতি সিনানখ্যাং রাখাইন।

সিনানখ্যাং রাখাইন ১৯৯০ সাল থেকে নাপ্পি তৈরি করে আসছেন বলে জানান। তিনি কক্সবাজারে স্থায়ীভাবে বসবাস করে আসছেন দীর্ঘ বছর ধরে। এবং নাপ্পি বিক্রি করে অনেক লাভবান হয়েছেন।


আপনাদের কি মনে হয়? সত্যি কি পোড়া নাপ্পি খেলে যেকোন রোগ থেকে মুক্তি পাওয়া যাবে?

যদি বিশ্বাস করে থাকেন- তাইলে আজ থেকে বেশি বেশি করে নাপ্পি খাওয়া শুরু করে দিন।

ভালো থাকুন, সুস্থ্য থাকুন।        

Comments