উইকি লাভস মনুমেন্টস ২০১৬ সেরা ছবির তালিকা প্রকাশিত

অ্যান্সজার কোরেনের তোলা এই ছবিটি প্রথম হয়েছেঅ্যান্সজার কোরেনের তোলা এই ছবিটি প্রথম হয়েছে
উন্মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া আয়োজিত সংস্কৃতি ও ঐতিহ্য নিয়ে ছবি তোলার প্রতিযোগিতা উইকি লাভস মনুমেন্টস (ডব্লিউএলএম) ২০১৬-এর ফলাফল প্রকাশ করা হয়েছে। সম্প্রতি প্রকাশিত ফলাফলে সেরা ছবি নির্বাচিত হয়েছে আইনজীবী অ্যান্সজার কোরেনের তোলা জার্মানির বার্লিনের ডিস্ট্রিক্ট কোর্টের ছবি। প্রতিযোগিতায় দ্বিতীয় হয়েছে কলিনের তোলা যুক্তরাজ্যের রয়েল আলবার্ট হলের ছবি আর তৃতীয় হয়েছে রিচার্ডের তোলা যুক্তরাজ্যের পার্স লাইট রকহাউসের ছবি। সব মিলিয়ে ১৫টি সেরা ছবি নির্বাচন করা হয়েছে। বিজয়ী ও অংশগ্রহণকারী ব্যক্তিদের নির্বাচিত ছবিগুলো পাওয়া যাবে http://bit.ly/2i5Yz0D ঠিকানায়।
চলতি বছর ৪২টি দেশে থাকা উইকিমিডিয়া ফাউন্ডেশনের স্থানীয় শাখাগুলোর উদ্যোগে ডব্লিউএলএম প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এতে ১০ হাজার ৭০০ জন আলোকচিত্রী সব মিলিয়ে ২ লাখ ৭৫ হাজার ছবি জমা দিয়েছেন। সব কটি ছবি উন্মুক্ত ছবির ভান্ডার উইকিমিডিয়া কমন্সে (http://commons.wikimedia.org) রয়েছে এবং বিভিন্ন ভাষার উইকিপিডিয়া সংশ্লিষ্ট নিবন্ধে যুক্ত করা হচ্ছে। ২০১০ সালে নেদারল্যান্ডসে এ প্রতিযোগিতা শুরু হয়।
চলতি বছর প্রথমবারের মতো উইকিমিডিয়া বাংলাদেশের উদ্যোগে বাংলাদেশ এ প্রতিযোগিতায় অংশ নেয়। মাসব্যাপী আয়োজনে এতে সাড়ে সাত হাজারের বেশি ছবি জমা পড়ে। ডব্লিউএলএম বাংলাদেশের সমন্বয়ক ও বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নুরুন্নবী চৌধুরী বলেন, ‘বাংলাদেশে প্রথমবারের মতো আয়োজিত এ প্রতিযোগিতায় আমরা সংখ্যার বিচারে ভালো ছবি পেয়েছি। তবে আন্তর্জাতিক পর্যায়ে সারা বিশ্বের সঙ্গে প্রতিযোগিতায় টিকতে গেলে আমাদের আরও ভালো স্থাপনার ছবি লাগবে।’
২০১০ সালে শুরু হওয়া এই প্রতিযোগিতায় এখন পর্যন্ত বিভিন্ন দেশের স্থাপনার ১৫ লাখের বেশি ছবি যুক্ত হয়েছে। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, বিশ্বের সবচেয়ে বড় ছবি তোলার প্রতিযোগিতা হলো এই ডব্লিউএলএম।

Comments