ট্যাবে কাজ কি সৃজনশীলতা কমিয়ে দেয়?

ট্যাবলেট পিসি বা ল্যাপটপ আমাদের জীবনকে অনেক ক্ষেত্রে সহজ করেছে। কিন্তু এর ক্ষতিকর দিকও আছে। সৃজনশীল চিন্তা, কোনো সমস্যা সমাধানের ভাবনাকে ব্যাহত করে ট্যাবের ব্যবহার। 

ব্রেইন ইনজুরি অ্যাসোসিয়েশন অব নিউইয়র্ক স্টেটের একটি প্রোগ্রাম লারনেট। সেখানে বলা হয়, ট্যাবে কোনো কিছু পড়লে বা কাজ করলে মানুষের চিন্তার গতি কমে যায়। যুক্তরাষ্ট্রের পিটসবার্গের কার্নেগি মেলন বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক, প্রধান গবেষক কফম্যান বলেন, প্রযুক্তির এই প্রয়োজনীয় জিনিসগুলো কাজে লাগছে বটে। তবে এসব গ্যাজেট মনের ওপর খুব প্রভাব ফেলছে। বিক্ষিপ্ত করে দিচ্ছে মনকে। 
এই গবেষণা চালানো হয় ২০ থেকে ২৪ বছর বয়সের ৩০০ জন অংশগ্রহণকারীর ওপরে। গবেষণার জন্য কমপ্রিহেনশন ও কুইজ দিয়ে কাগজ ও পেনসিল দেওয়া হয় তাঁদের। আবার ট্যাব ও ল্যাপটপও দেওয়া হয় পাশাপাশি। 
দেখা গেছে, যাঁরা ট্যাব বা ল্যাপটপ ব্যবহার করেননি, তাঁরা ৬৬ শতাংশ সঠিক উত্তর দিতে পেরেছেন। আর যাঁরা ট্যাব বা ল্যাপটপ ব্যবহার করেছেন, তাঁরা সঠিক উত্তর দিতে পেরেছেন ৪৮ শতাংশ প্রশ্নের। 
কফম্যান মনে করেন, কাগজে-কলমে লেখার সঙ্গে মনের একটা সম্পর্ক আছে। যত মনোযোগ দিয়ে, একনিষ্ঠ মনে কাজটা করা যায়, তা ল্যাপটপ বা ট্যাবে করা যায় না। 
তাই বলে ট্যাব বা ল্যাপটপের ব্যবহার তো বাদ দেওয়া যাবে না। প্রয়োজন না হলে ব্যবহার না করাই ভালো।

Comments