চলতি মাসেই তদন্ত প্রতিবেদন প্রকাশ করবে স্যামসাং

দক্ষিণ কোরিয়ার গুয়াংজু পুলিশ স্টেশনের প্রকাশ করা ছবিতে বিস্ফোরিত একটি স্যামসাং গ্যালাক্সি নোট ৭ স্মার্টফোন। ১৩ সেপ্টেম্বর ছবিটি প্রকাশ করা হয়। ছবি: এএফপিদক্ষিণ কোরিয়ার গুয়াংজু পুলিশ স্টেশনের প্রকাশ করা ছবিতে বিস্ফোরিত একটি স্যামসাং গ্যালাক্সি নোট ৭ স্মার্টফোন। ১৩ সেপ্টেম্বর ছবিটি প্রকাশ করা হয়। ছবি: এএফপি
গ্যালাক্সি নোট ৭ স্মার্টফোনে আগুন লাগার কারণ-বিষয়ক তদন্তের ফলাফল চলতি মাসেই প্রকাশ করা হবে বলে জানিয়েছে স্যামসাং ইলেকট্রনিকস কোম্পানি লিমিটেড। গতকাল রোববার দক্ষিণ কোরিয়ার একটি সংবাদপত্রের বরাত দিয়ে রয়টার্সের খবরে এ তথ্য জানানো হয়।

তবে এ বিষয়ে স্যামসাং কর্তৃপক্ষের কাছে জানতে চাওয়া হলে তারা কোনো মন্তব্য করেনি বলে জানিয়েছে রয়টার্স।

গত অক্টোবরেই গ্যালাক্সি নোট ৭ ফোনের ব্যাটারিতে আগুন লাগছে—এমন অভিযোগে এই ফোন তৈরি বন্ধ করে দেয় স্যামসাং কর্তৃপক্ষ। দক্ষিণ কোরিয়াভিত্তিক এই প্রতিষ্ঠান জানায়, কেন এই স্মার্টফোনে আগুন লাগছে, তা পরীক্ষা-নিরীক্ষা করে দেখছে তারা। সে সময় তারা ধারণা করছিল, ফোনের সমন্বয়ে কোনো সমস্যার কারণেই প্রযুক্তির ইতিহাসে অন্যতম ব্যয়বহুল এই ক্ষতির ঘটনা ঘটেছে। বিশ্বের অন্যতম স্মার্টফোন প্রস্তুতকারক কোম্পানিটি আশঙ্কা করে, এই ঘটনায় তাদের পরিচালন মুনাফা বছরের শেষ তিন প্রান্তিকে ৫১০ কোটি ডলার কমে যেতে পারে।

বিশেষজ্ঞরা মনে করেন, ফোনে কেন আগুন লাগছিল—এটি বের করা স্যামসাংয়ের জন্য বেশ জটিলই হবে। এ ছাড়া কোম্পানিটিকে জনগণের আস্থা ফেরাতে এবং এ ঘটনার পুনরাবৃত্তি যেন না হয়, এ নিয়ে ভাবতে হবে বলে মনে করেন তাঁরা।
mongsai79@gmail.com

Comments