ইউনেসকোর আইসিটি পুরস্কার পেল জাগো ফাউন্ডেশন

পুরস্কার নিচ্ছেন জাগো ফাউন্ডেশনের করভি রাখশান্দপুরস্কার নিচ্ছেন জাগো ফাউন্ডেশনের করভি রাখশান্দশিক্ষায় তথ্য ও যোগাযোগপ্রযুক্তির (আইসিটি) সফল ব্যবহারের জন্য ‘ইউনেসকো কিং হামাদ বিন ইসা আল-খলিফা’ পুরস্কার পেল জাগো ফাউন্ডেশন। মঙ্গলবার ফ্রান্সের রাজধানী প্যারিসে ইউনেসকোর সদর দপ্তরে জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা করভি রাখশান্দ এই পুরস্কার গ্রহণ করেন। খবর বিজ্ঞপ্তির।
পুরস্কারটি ঘোষণা করেন আন্তর্জাতিক জুরিবোর্ডের চেয়ারম্যান ড্যানিয়েল বারগশ এবং ইউনেসকোর মহাপরিচালক ইরিনা বকোভা। এ সময় উপস্থিত ছিলেন বাহরাইনের উপপ্রধানমন্ত্রী শায়খ মুহাম্মদ বিন মুবারক আল-খলিফা এবং শিক্ষাবিষয়ক মন্ত্রী মাজেদ বিন আলী আল-নয়ামি।
ইউনেসকোর মহাপরিচালক ইরিনা বকোভা, ৫ সদস্যের আন্তর্জাতিক জুরিবোর্ড এবং আইসিটি খাতে বিশেষজ্ঞদের সহায়তায় জাগো ফাউন্ডেশন এবং আরও কিছু সংস্থাকে প্রাথমিকভাবে নির্বাচন করা হয়েছিল। ২০০৫ সাল থেকে উদ্ভাবনী শিক্ষাব্যবস্থাকে এই পুরস্কারের মাধ্যমে স্বীকৃতি দিয়ে আসছে ইউনেসকো।
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে পুরস্কারটি তুলে দেওয়ার জন্য নিজের বক্তব্যে করভি রাকসান্দ ইউনেসকোকে ধন্যবাদ জানান। সে সময় বাংলাদেশের একটি স্কুলের একজন শিক্ষার্থী ইউনেসকোর সদর দপ্তরে সরাসরি ভিডিও সম্মেলনের মাধ্যমে যুক্ত হয়ে অতিথিদের সঙ্গে কথা বলে এবং বাংলাদেশ নিয়ে ছোট একটি উপস্থাপনা পরিবেশন করে।
বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে সুবিধাবঞ্চিত সম্প্রদায়ের মধ্যে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শিক্ষা প্রদান করাই হচ্ছে জাগোর অনলাইন স্কুলের মূল উদ্দেশ্য। গ্রামীণফোন এবং অগ্নি সিস্টেমসের সহযোগিতায় জাগো ফাউন্ডেশন বর্তমানে ১০টি অনলাইন স্কুল পরিচালনা করছে।
mongsai79@gmail.com

Comments