‘শেখ হাসিনার পুরস্কারও যেন ফিরিয়ে নেয়া না হয়’

প্রিন্ট 
মিয়ানমারের সামরিক জান্তার হাতে নির্যাতিত রোহিঙ্গারা বাংলাদেশে শরণার্থী হিসাবে আশ্রয় নিচ্ছে। এ সমস্যা ৪০ বছরের পুরোনো। তবে এবারের ঘটনায় মানবিক দৃষ্টিভঙ্গি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে ভূমিকা পালন করছেন তা সত্যিই প্রশংসনীয়। তাকে এমন মানবিকতার জন্য বিভিন্ন উপাধিতেও ভূষিত করা হচ্ছে। এমনকি তিনি আগামীতে নোবেল পুরস্কারও পেতে পারেন বলে মনে করছেন অনেকে। তবে আজ শেখ হাসিনাকে এমন ভূমিকা পালন করতে হবে যেন, রোহিঙ্গাদের তাদের দেশে অধিকার এবং নিরপত্তা নিশ্চিত করে ফেরত পাঠাতে হবে। এ লক্ষ্যে তাকে বিশ্ব জনমত গড়ার পাশাপাশি এমন কিছু পদক্ষেপ নিতে হবে যাতে করে বাংলাদশের নিরাপত্তা ঝুঁকিতে না পরে। আর সেক্ষেত্রে ব্যর্থ হলে শেখ হাসিনার পুরস্কারও ফিরিয়ে নেয়ার দাবি উঠবে তখন।  এ দাবি যেন না উঠে সেদিকে প্রধানমন্ত্রীকে খেয়াল রাখতে হবে।
 
বৃহস্পতিবার বিকালে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে ‘জাতীয় সংকট সমাধানে জাতীয় ঐক্য’ এবং রোহিঙ্গা সম্প্রদায়ের উপর হামলার প্রতিবাদে আয়োজিত এক সমাবেশে বক্তরা এসব কথা বলেন।
 
ঢাকসু সাবেক ভিপি সুলতান মুহাম্মদ মনসুরের সঞ্চালনায় সমাবেশে সাবেক রাষ্ট্রপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী, সংবিধান প্রণেতা ও বিশিষ্ট আইনজীবী ড. কামাল হোসেন, বঙ্গবীর কাদের সিদ্দিকী, জেএসডির সাধারণ সম্পাদক আাব্দুল মালেক, বাসদের আহ্বায়ক খালেকুজ্জামান, সাবেক পররাষ্ট্র, প্রতিমন্ত্রী আবুল হাসান চৌধুরী কায়সার, অধ্যাপক দিলারা চৌধুরী, এ্যাডভোকেট সুব্রত চৌধুরী প্রমুখ উপস্থিত রয়েছেন।
 
সমাবেশে সাবেক রাষ্ট্রপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী, সংবিধান প্রণেতা ও বিশিষ্ট আইনজীবী ড. কামাল হোসেন, বঙ্গবীর কাদের সিদ্দিকী বক্তব্য দেননি। সমাবেশটি চলছে। 

Comments