সরকারের পক্ষ থেকে হয়রানির আশঙ্কায় সিনহার বিদেশ যাত্রা স্থগিত

সরকারের পক্ষ থেকে হয়রানির আশঙ্কায় সিনহার বিদেশ যাত্রা স্থগিত

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা ইনডেমনিটি চান।

সরকারের কাছ থেকে তাঁর বিরুদ্ধে পরবর্তীতে কোনো ব্যবস্থা নেওয়া হবে না, এই মর্মে আশ্বাস পেলেই তিনি অস্ট্রেলিয়া যাবেন। বিষয়টি নিয়ে আইনমন্ত্রী রোববার প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন।
রোববার প্রধান বিচারপতির অস্ট্রেলিয়া যাওয়ার কথা থাকলেও তিনি যাননি। সুপ্রিম কোর্টের রেজিস্টার কিছু ফাইল নিয়ে গেলেও তিনি তাতে স্বাক্ষর করেননি।
সুপ্রিম কোর্টের কর্মকর্তাদের তিনি বলেছিলেন সোমবার রাশিয়ার প্রধান বিচারপতির সঙ্গে তিনি সাক্ষাৎ করবেন। কিন্তু রাশিয়ার প্রধান বিচারপতি সাক্ষাৎ করেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির সঙ্গে। বিকেলে প্রধান বিচারপতিকে আশ্বস্ত করা হয়েছে, তাঁর বিরুদ্ধে প্রতিহিংসামূলক কিছু করা হবে না। সরকারের এই বক্তব্যে আশ্বস্ত হলে আজই তাঁর অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে দেশ ছাড়ার কথা।
ছুটিতে থাকা বিচারপতি সরেন্দ্র কুমার সিনহার আশঙ্কা তাঁর মেয়াদ শেষ হলে তাঁর বিরুদ্ধে নানারকম মামলা হতে পারে। বিশেষ করে তাঁর ব্যাংকের টাকা নিয়ে দুর্নীতি দমন কমিশন তদন্ত করছে বলে তিনি জেনেছেন।
এছাড়াও প্রধান বিচারপতির আশঙ্কা রাজউক তাঁর প্লটও বাতিল করতে পারে। বিভিন্ন আইনি জটিলতা এবং হয়রানির মুখোমুখি তিনি হতে পারেন বলে তিনি আইনমন্ত্রী এবং প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভীর কাছে বলেছেন। কিন্তু তারপরও আশ্বস্ত হতে পারেননি বিচারপতি সিনহা।
তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করার ইচ্ছা প্রকাশ করেন। রোববার রাতে প্রধানমন্ত্রীর সঙ্গে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক সাক্ষাৎ করেন। প্রধানমন্ত্রী অপারেশনের পর এখনো স্বাভাবিক কার্যক্রমে ফিরে আসেননি। সোমবার এজন্য মন্ত্রিসভার বৈঠকও হয়নি। এ অবস্থায় প্রধানমন্ত্রী জরুরি প্রয়োজন ছাড়া কারও সঙ্গে সাক্ষাৎ করছেন না।
কাজেই প্রধান বিচারপতির সঙ্গে বৈঠক এই মুহূর্তে সম্ভব নয়। তবে প্রধানমন্ত্রী আইনমন্ত্রীকে আশ্বস্ত করেছেন, সরকার ‘প্রতিহিংসায়’ বিশ্বাস করে না। প্রধান বিচারপতি তো নয়ই কারও বিরুদ্ধেই কোনো প্রতিহিংসামূলক ব্যবস্থা গ্রহণের বিপক্ষে সরকার। প্রধানমন্ত্রী আইনমন্ত্রীকে বলেন, প্রধান বিচারপতি যেন নির্বিঘ্নে তাঁর উন্নত চিকিৎসা করাতে যান।
রোববার রাতেই বিচারপতি সিনহার সস্ত্রীক অস্ট্রেলিয়া উড়াল দেওয়ার কথা ছিল। সিঙ্গাপুর এয়ার লাইন্সের টিকিটও কনফার্ম ছিল। কিন্তু শেষ মুহূর্তে বেঁকে বসেন তিনি। ডেপুটি রেজিস্ট্রারকে জানান আজ (রোববার) তিনি যাবেন না। তাঁর জরুরি কিছু কাজ আছে।
এছাড়া আইসিসিডিডিআরবিতে তাঁর যে পরীক্ষা করা হয়েছে, সেসবের রিপোর্ট তিনি এখনো পাননি। আজ (সোমবার) সবগুলো পরীক্ষার রিপোর্ট তাঁকে পৌঁছে দেওয়া হয়েছে।
সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার শাখা সূত্রে জানা গেছে, রোববার, সোমবার, মঙ্গলবার তিন দিনের কনফার্ম টিকেট করা আছে। বিচারপতি সিনহা তাঁর অভিপ্রায় অনুযায়ী সিদ্ধান্ত নেবেন তিনি কবে যাবেন।
আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হকের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, বিচারপতি সিনহার বিদেশ সফরের ব্যাপারটি তাঁর ব্যক্তিগত সিদ্ধান্তের বিষয়। এটা সরকারের কোনো বিষয় নয়। তিনি যখন মনে করবেন তখনই যাবেন।
তবে প্রধান বিচারপতি সরকারের আশ্বাসে কতটা আশ্বস্ত হয়েছেন তা বোঝা যাবে, একমাত্র তিনি প্লেনে ওঠার পরই।
Source মজার মজার ভিডিও দেখতে নিচে লিংকের ক্লিপ করুণ https://www.youtube.com/channel/UCDUgcFp1WTEUfSzViR9tozA

Comments